সর্বশেষ

6/recent/ticker-posts

গ্রাম অপরাধ নোটবুক(Village Crime Note Book/V.C.N.B) সম্পর্কিত প্রশ্নোত্তর

 

গ্রাম অপরাধ নোটবুক(Village Crime Note Book/V.C.N.B) বলতে কি বুঝেন?  V.C.N.B এর বিভিন্ন  বৈশিষ্ট্য ও প্রকারভেদ আলোচনা করুন।  অপরাধ ব্যবস্থাপনায় ভিসিএনবি কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে?   ভিসিএনবি কে দেখতে পারেন?  কোনো থানার ওসি/পুলিশ অফিসার কী V.C.N.B আদালতে উপস্থাপন করতে বাধ্য?  VCNB আদালতে উপস্থাপনের জন্য ম্যাজিস্ট্রেট কি নির্দেশ দিতে পারেন?

গ্রাম অপরাধ নোটবুক(Village Crime Note Book/V.C.N.B) বলতে কি বুঝেন?

V.C.N.B এর বিভিন্ন  বৈশিষ্ট্য ও প্রকারভেদ আলোচনা করুন।

অপরাধ ব্যবস্থাপনায় ভিসিএনবি কিভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে? 

ভিসিএনবি কে দেখতে পারেন?

কোনো থানার ওসি/পুলিশ অফিসার কী V.C.N.B আদালতে উপস্থাপন করতে বাধ্য?

VCNB আদালতে উপস্থাপনের জন্য ম্যাজিস্ট্রেট কি নির্দেশ দিতে পারেন? 



গ্রাম অপরাধ নোটবুক(Village Crime Note Book/V.C.N.B)


গ্রামের অপরাধী, সাজাপ্রাপ্ত ব্যক্তি, সন্দেহজনক ও পেশাগত অপরাধীদের তথ্য ও অপরাধ সম্পর্কে বিস্তারিত বিবরণ থানার যে রেজিস্টারে লিপিবদ্ধ থাকে তাকে গ্রাম অপরাধ নোটবুক(Village Crime Note Book/V.C.N.B) বলে। এটি ১৮৬১ সালের পুলিশ আইনের ১২ ধারা, পি. আর. বি-৩৯১ বিধিমূলে গ্রাম অপরাধ নোট বুক থানায় সংরক্ষণ করা হয়।


গ্রাম অপরাধ নোটবুক(Village Crime Note Book/V.C.N.B) এর  বৈশিষ্ট্য—


১. পুলিশ আইনের ১২ ধারা এবং পি ফরম নং ৭৮-৮৩ এর মাধ্যমে ভিসিএনবি লিপিবদ্ধ ও সংরক্ষণ করা হয়;


২. ভিসিএনবিতে অপরাধ ও অপরাধী সম্পর্কে যাবতীয় তথ্য সংরক্ষণ করা হয়ে থাকে;


৩. ভিসিএনবি একটি গুরুত্বপূর্ণ সরকারি অপ্রকাশিত ও গোপন দলিল;


৪. সাক্ষ্য আইনের ১৬৫ ধারা অনুসারে অফিস প্রধানের অনুমতি ব্যতিত ভিসিএনবি আদালতে পেশ করা যাবে না;


৫. কোন বিচারক অফিস প্রধানের অনুমতি ব্যতিত তা আদালতে উপস্থাপন করার জন্য বাধ্য করতে পারবেন না;


৬. ম্যাজিস্ট্রেট ও পুলিশ ভিসিএনবি দেখতে পারেন;


৭. অন্য কোন ব্যক্তি ভিসিএনবি দেখতে বা কোন কপি নিতে পারবেন না;



V.C.N.B এর  প্রকারভেদ 


গ্রাম অপরাধ নোটবুক(Village Crime Note Book/V.C.N.B) কে  নিন্মোক্ত ভাগে ভাগ করা যায়—


১. Crime Register (অপরাধীর রেজিস্টার): পি. আর. বি ৩৯৩ গ্রাম্য এলাকার পেশাগত অপরাধমূলক তথ্যাবলী এ অংশে লিপিবদ্ধ করা হয়।


২. Conviction Register (অপরাধ প্রমাণ রেজিস্টার): পি. আর. বি ৩৯৪ যাদের বিরুদ্ধে অপরাধ আদালতে প্রমাণ হয়েছে বা দণ্ড হয়েছে এমন ব্যক্তিদের বিস্তারিত তথ্য এ অংশে লিপিবদ্ধ করা হয়।


৩. Village History (গ্রামের তথ্য তালিকা): পি. আর. বি ৪০০ বিধি কোনো গ্রামে বিশেষ বিশেষ অপরাধ ব্যাপক হারে দেখা দিয়েছিল কি না সেই সম্পর্কিত তথ্য এ অংশে লিপিবদ্ধ করা হয়।


8. History Sheet (ইতিবৃত্ত পত্র): সন্দেহযুক্ত ব্যক্তিদের তথ্য তালিকা। পি.আর.বি ৪০৩ মোতাবেক পেশাগত অপরাধের সাথে জড়িত বলে সন্দেহযুক্ত ব্যক্তিদের তথ্য তালিকা সূচিপত্রসহ এ অংশে লিপিবদ্ধ করা হয়।


৪(ক) নিরীক্ষাধীন ব্যক্তিদের তালিকা: পি. আর. বি ৪০৪ মতে নিরীক্ষাধীন ব্যক্তির গতিবিধি ও তাদের সম্পর্কিত তথ্যাবলি এ অংশে লিপিবদ্ধ করা হয়।


৫. Running Index (সূচিপত্র): পি. আর. বি ৪০৫ মোতাবেক দণ্ডাজ্ঞাপ্রাপ্ত ও দণ্ডপ্রাপ্ত হয়নি এমন সন্দেহযুক্ত ব্যক্তি বা ব্যক্তিদের নামের তালিকা সূচিসহ এই অংশে লিপিবদ্ধ করা হয়। দণ্ডপ্রাপ্তদের নাম লাল কালিতে লেখা হয়। এবং সন্দেহযুক্ত ব্যক্তিদের নাম কালো কালিতে লিপিবদ্ধ করা হয়।


উল্লেখ্য,এটা রাষ্ট্র সম্পর্কিত বিষয়ে অপ্রকাশিত সরকারি রেকর্ড। উক্ত দলিল অত্যন্ত গোপনীয়। কোনো পুলিশ অফিসার ভিলেজ ক্রাইম নোট বুক (ভি. সি. এন. বি) আদালতে হাজির করতে বাধ্য নয়। পুলিশ সুপার বা অফিস প্রধানের অনুমতি সাপেক্ষে ইহা আদালতে উপস্থাপন করা যেতে পারে।


কোন আদালত গ্রাম অপরাধ নোটবুক বা তার অংশবিশেষ পেশ করার আদেশ দিলে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা ১৮৭২ সালের সাক্ষ্য আইনের ১২৩ এবং ১৬২ ধারার বিধান অনুযায়ী কাজ করবেন।


অপরাধ নোটবুক পৌরসভায়ও খোলার এবং ইউনিট হিসেবে শহর ফাঁড়িতে প্রয়োগযোগ্য ক্ষেত্রে ঐ সকল বিধান প্রয়োগ করার বাধ্যবাধকতা রয়েছে হইবে।


ভিসিএনবি ‘র ভূমিকা/ভিসিএনবি'র প্রয়োজনীয়তা/ভিসিএনবি'র উপকারিতা


অপরাধীদের রেকর্ড বা রেজিস্ট্রি খাতা অতি গুরুত্বপূর্ণ দলিল। গ্রাম অপরাধ নোটবুক বিভিন্ন অপরাধীদের ব্যক্তিগত তথ্য গ্রাম অপরাধের ইতিহাসের একটি অব্যাহত স্থায়ী রেকর্ড।  এটা অপরাধ ও অপরাধীদের খোঁজে বের করার  ক্ষেত্রে  পুলিশকে যথেষ্ট সাহায্য করে। যদিও এটা তাৎপর্যপূর্ণ যে, পুলিশ প্রশাসনের প্রধান কাজ হচ্ছে অপরাধের অনুসন্ধান ও অপরাধ দমন করা। কাজেই, পুলিশের নিকট এইরূপ রেকর্ড থাকলে এক নজরে সে বেশ কিছু প্রয়োজনীয় তথ্য পেতে পারে। গ্রাম অপরাধ নোটবুক এইরূপ একটি দলিল যাতে অপরাধ, অপরাধী, সন্দেহভাজন ব্যক্তি ও দাগী আসামীদের সম্পর্কে বিস্তৃত বিবরণ রয়েছে। পি ফরম নং ৭৮-৮৩ (১ম-৫ম)-এ নোটবুক প্রত্যেক পুলিশ স্টেশনে রাখতে হবে। এটা অপরাধীদের তথ্যসম্ভার। ১৮৬১ সালের পুলিশ আইনের ১২ ধারা অনুযায়ী এই নোটবুক রাখা প্রয়োজন। গ্রামের অপরাধ ব্যবস্থা সম্পর্কে এটা অপ্রকাশিত সরকারী রেকর্ড। ইহা হলো সুবিধাভোগী ব্যক্তিদের দলিল। 


পিআরবি প্রবিধান ১১৮ অনুসারে পুলিশ বাহিনীর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে অপরাধ দমন ও সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা। তাই অপরাধ দমন ও প্রতিরোধের জন্য পুলিশ অফিসারের অপরাধ ও অপরাধীদের সম্পর্কে তথ্য সংগ্রহ অত্যাবশ্যক। ভিসিএনবি পুলিশ অফিসারদের অপরাধ, অপরাধী, সন্দেহভাজন ব্যক্তি, দাগী আসামী সম্পর্কে যাবতীয় তথ্য সরবরাহ করে থাকে। সুতরাং ভিসিএনবি হতে পুলিশ অফিসার অতি সহজেই যথার্থভাবে অপরাধ ও অপরাধীদের দমনে কাজ করতে পারে।


ভিসিএনবি যারা দেখতে পারেন

ভিসিএনবি একটি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ গোপনীয় দলিল। তাই ইচ্ছা করলেই কেউ ভিসিএনবি দেখতে পারেন না। নিম্নলিখিত ব্যক্তিগণ ভিসিএনবি দেখতে পারেন—


১. ম্যাজিস্ট্রেট

২. পুলিশ অফিসার

৩. অন্য কোন ব্যক্তি ভিসিএনবি দেখতে বা তা হতে কোন কপি নিতে পারেন না।

৪. আদালত ভিসিএনবি'র কোন অংশ উপস্থাপন করার আদেশ দিলে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা সাক্ষ্য আইনের ১২৩ এবং ১৬২ ধারা অনুসারে ব্যবস্থা গ্রহণ করবেন।


আদালতে উপস্থাপন করার ক্ষেত্রে নির্দেশনা 

VCNB পুলিশের অপরাধ তথ্য ভাণ্ডার। এটা গ্রামের অপরাধ অবস্থা তথা রাষ্ট্র-সম্পর্কিত অপ্রকাশিত সরকারি দলিল। ইহা সরকারি গোপনীয় দলিল যা পুলিশ আইনের ১২ ধারাতে সংরক্ষণের নির্দেশ রয়েছে। যা সাক্ষ্য আইনের ১২৩ ধারা মোতাবেক পুলিশ সুপার বা অফিস প্রধানের  অনুমতি ছাড়া আদালতে উপস্থাপন করা যায় না। সাক্ষ্য আইনের ১৬৫ ধারা মতে কোন পুলিশ অফিসার ভিসিএনবি আদালতে হাজির করতে বাধ্য নন।


তবে বিচারকার্য পরিচালনাকালে সাক্ষ্য আইনের ১৬২ ধারা মোতাবেক ম্যাজিস্ট্রেট আদালতে উপস্থাপনের জন্য থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দিলে ভারপ্রাপ্ত কর্মকর্তা পুলিশ সুপারের অনুমতিক্রমে আদালতে উপস্থাপন করতে পারেন। তবে বাহিরের কেউ VCNB দেখতে বা কোন বিষয়বস্তু কপি করতে পারবেন না।(পিআরবি ৩৯১ বিধি, সাক্ষ্য আইন ১২৩, ১৬২ ধারা)



Post a Comment

0 Comments