সর্বশেষ

6/recent/ticker-posts

দেনমোহর [Dower (MAHR)] সম্পর্কিত বিস্তারিত আলোচনা



 দেনমোহর [Dower (MAHR)]


দেনমোহরের সংজ্ঞা (Definitions of dower)

মুসলিম আইনে দেনমোহর [Dower (MAHR)] হলো অর্থ বা অন্য কোন সম্পত্তি যেটা বিবাহের প্রতিদান হিসাবে স্বামী স্ত্রীকে পরিশোধ করবে বা অর্পণ করবে– মর্মে প্রতিজ্ঞা করে। বিবাহের চুক্তিতে দেনমোহরের পরিমাণ উল্লেখ থাকুক বা না থাকুক দেনমোহর অবশ্যই দিতে হবে। দেনমোহর স্ত্রীর অধিকার সংরক্ষণের জন্য এবং স্ত্রীর অর্থনৈতিক নিরাপত্তার জন্য দেয়া হয়। 


দেনমোহর বিবাহিত মুসলিম নারীর  জন্য পবিত্র কোরআন স্বীকৃত একটি বিশেষ অধিকার যা স্বামীর উপর আরোপিত একটি দায়। বিবাহের অন্যতম শর্ত মোহর বা মোহরানা যা ব্যতীত কোন বিবাহ বৈধ হতে পারে না।


ডি.এফ মোল্লা বলেন, মোহর বা মোহরানা হলো কিছু টাকা বা অন্য কিছু সম্পত্তি যা বিয়ের প্রতিদান হিসেবে স্ত্রী স্বামীর কাছ থেকে পাওয়ার অধিকারী(Dower is a sum of money or a property which wife is entitled to receive from her husband in consideration of marriage.)। 


Abdul Kadir v. Salima, (1886) ILR 8 All 149 মামলার রায়ে বিচারপতি  মাহমুদ বলেন, 'মুসলিম আইনের অধীনে দেনমোহর হলো কতক পরিমাণ টাকা বা কোন সম্পত্তি, যা স্বামী তার স্ত্রীকে বিবাহের বিনিময়ে পরিশোধ বা প্রদান করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছেন এবং এমনকি যেক্ষেত্রে প্রকাশ্যভাবে কোন মোহরানা ধার্য করা হয় না, সেক্ষেত্রেও বিবাহের একটি অত্যাবশ্যকীয় ফলস্বরূপ সেই স্ত্রীকে আইন মোহরানার অধিকার অর্পণ করে।"(Dower is a sum of money or property promised by the husband to be paid or delivered to the wife in consideration of marriage, and that even if the dower is not expressly mentioned at the time of marriage, the wife still has the right to dower.)


আব্দুর রহিম তাঁর Muhammadan Jurisprudence বইয়ে উল্লেখ করেছেন যে, "Mahr is either a sum of money or other form of property to which the wife becomes entitled by marriage. It is not a consideration proceeding from the husband for the contract of marriage but it is an obligation imposed by the law on the husband as a mark of respect for the wife."


পবিত্র কোরআনে স্ত্রীকে তার দেনমোহর পরিশোধের জন্য বারবার নির্দেশ দেয়া হয়েছে। মোহরানা প্রসঙ্গে পবিত্র কোরআন শরিফের সুরা নিসা, আয়াত-৪ তে স্পষ্টভাবে বলা আছে, 'সন্তুষ্টচিত্তে স্ত্রীদের মোহর দিয়ে দাও' (“Give women ‘you wed’ their due dowries graciously. But if they waive some of it willingly, then you may enjoy it freely with a clear conscience.”(Surah An-Nisa Ayat 4 (4:4 Quran)



দেনমোহরের প্রকৃতি (Nature of dower)


দেনমোহর সর্বাবস্থায় স্বামীর ঋণ এবং এটি ল্যাটিন টার্ম ‘Donatio propter nuptias’(বিয়ের আগে উপহার/বন্দোবস্ত)এর মতোই প্রদান করা বাধ্যতামূলক।। স্বামী মারা গেলেও স্বামীর সম্পত্তি হতে স্ত্রীর দেনমোহর প্রথমে পরিশোধযোগ্য বা আদায়যোগ্য। ১৯৩৯ সালের মুসলিম বিবাহ বিচ্ছেদ আইনের ৫ ধারায় বলা হয়েছে যে, অত্র আইনে সন্নিবেশিত কোন কিছুই কোন বিবাহিত মহিলার বিবাহ বিচ্ছেদের ফলে মুসলিম আইনানুযায়ী তার প্রাপ্য দেনমোহর অথবা এর কোন অংশের উপর তার অধিকারকে ক্ষুন্ন করবে না। উক্ত ধারা অনুসারে প্রমাণিত হয় যে, কোন মুসলিম নারী আদালতের মাধ্যমে তার স্বামীকে তালাক দিলেও উক্ত নারীর দেনমোহরের অধিকার লোপ পায় না। আরেকটি বিষয়, বিবাহের মর্যাদার চিহ্নস্বরূপ দেনমোহর ধার্য করা হয়। যদি কোন বিবাহের সময় দেনমোহর নির্ধারিত না হয়ে থাকে তবে পরবর্তীকালে তা  নির্ধারণ করা যায়। 



দেনমোহর নির্ধারণের উদ্দেশ্য (Object of dower)


দেনমোহর মুসলিম নারীর বিবাহিত অধিকার। ধর্মীয়, সামাজিক ও আইনগতভাবে দেনমোহর মুসলিম নারীর ন্যায্য পাওনা ।সাধারণত নিম্নোক্ত উদ্দেশ্যে স্ত্রীকে দেনমোহর প্রদান করা হয়—


১ . ধর্মীয় অধিকার লাভের জন্য(religious rights);

২. স্ত্রীর প্রতি একটি দায় বা কর্তব্য সম্পাদনের জন্য(Fulfillment of obligations);

৩.  আর্থিক নিরাপত্তা(Financial Security);

৪.  দেনমোহর স্ত্রীর জন্য সম্মানের প্রতীক(Mark of Respect for Wife);

৫. প্রতিবন্ধকতা(Deterrence)[দেনমোহর স্বামীর জন্য একটি প্রতিবন্ধকতা। কারণ যদি সে একাধিকবার বিয়ে করে, তবে প্রতি ক্ষেত্রেই তাকে অবশ্যই দেনমোহর দিতে হবে]


দেনমোহরের শ্রেণীবিভাগ (Kinds of Dower)

দেনমোহরের পরিমাণের ভিত্তিতে(On basis of Amount) মুসলিম আইনে প্রধানত দুই প্রকার দেনমোহরের কথা বলা হয়েছে—

১. নির্ধারিত দেনমোহর (Specified dower/Mahr-I-Muazzama) 

২. উপযুক্ত দেনমোহর (Unspecified/proper dower/Mahr-I-Misl)


আবার দেনমোহর প্রদানের সময়ের ভিত্তিতে (On basis of time) নির্ধারিত দেনমোহর(Specified dower) দুই ভাগে ভাগ করা হয়—


ক. তলবী বা চাহিদামাত্র বা তাৎক্ষনিক দেনমোহর (Prompt Dower/Mahr-I-Muajjal);

খ. স্থগিত বা বিলম্বিত দেনমোহর (Deferred Dower/Mahr -I-Muwajjal);


[দেনমোহরের দুটো অংশ থাকে— (১) মুয়াজ্জল(আশু) দেনমোহর ও (২) মু-অজ্জল (বিলম্বিত) দেনমোহর। মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) বিধিমালা, ২০০৯ এর বিধি ২৮ (১) (ক) অনুযায়ী বিবাহ ফরম বা নিকাহনামা এর ক্রমিক নম্বর-১৪ তে  দেনমোহরের কি পরিমাণ মুয়াজ্জল এবং কি পরিমাণ মু'অজ্জল' তা উল্লেখ করার বিধান রয়েছে।]


যাহোক, নিচে বিভিন্ন প্রকার দেনমোহরের আলোচনা তুলে ধরা হলো—


১. নির্ধারিত দেনমোহর (Specified dower/Mahr-I-Muazzama): স্বামী স্ত্রীকে কত পরিমাণ দেনমোহর দিবে তা যদি নির্ধারিত থাকে, তাহলে উক্ত দেনমোহর হলো নির্ধারিত দেনমোহর।


২. উপযুক্ত দেনমোহর (Unspecified/proper dower/Mahr-I-Misl): যদি দেনমোহরের পরিমাণ নির্ধারিত না থাকে, তাহলে যে পরিমাণ দেনমোহর দেওয়া হয়, তাহলো যথার্থ বা উপযুক্ত দেনমোহর। তবে এই পরিমাণটি যুক্তিযুক্ত হবে।


৩. তলবী বা চাহিদামাত্র বা তাৎক্ষনিক দেনমোহর (Prompt Dower/Mahr-I-Muajjal): যে কোন সময় স্ত্রী চাওয়া মাত্রই যে দেনমোহর স্বামী পরিশোধ করতে বাধ্য, তাকে আশু বা তাৎক্ষণিক দেনমোহর [Prompt Dower) বলে। অর্থাৎ স্ত্রী যে কোন সময় তাৎক্ষণিক(Prompt Dower) দাবী করতে পারে। যদি স্ত্রী চাই তবে বিবাহের পরপরই তাৎক্ষণিক দেনমোহর পরিশোধযোগ্য। ১৯৬১ সালের মুসলিম পারিবারিক আইনের ১০ ধারা অনুসারে ‘নিকাহনামায় বা বিবাহের চুক্তিতে দেনমোহর ঋণ পরিশোধের পদ্ধতি নির্দিষ্টভাবে উল্লেখিত না থাকলে দেনমোহরের সমগ্র অর্থ চাহিবামাত্র প্রদেয় বলে নিতে হবে।’


৪. স্থগিত বা বিলম্বিত দেনমোহর (Deferred Dower/Mahr -I-Muwajjal): বিবাহ বিচ্ছেদের সময় বা কোন নির্দিষ্ট ঘটনা সাপেক্ষে বিলম্বিত দেনমোহর(Deferred Dower) পরিশোধযোগ্য। Maina Bibi v Chowdhury Wakil Ahmed 52 I.A (1924) p.521 মামলার রায়ে বলা হয়, স্বামীর মৃত্যুর পর স্ত্রী দেনমোহরের টাকা পরিশোধের জন্য কোন সম্পত্তির দখল বজায় রাখতে পারে এবং এই দখল চালিয়ে যেতে পারে যতদিন পর্যন্ত না দেনমোহরের টাকা পরিশোধিত হয়।

 


দেনমোহরের সর্বনিম্ন এবং সর্বোচ্চ পরিমাণ বা দেনমোহরের পরিমাণ কিভাবে নির্ধারিত হবে?


দেনমোহর স্বামীর আয়ের সঙ্গে সঙ্গতিপূর্ণ রেখে নির্ধারণ করতে হয়। দেনমোহরের পরিমাণ নির্ধারণ করার ক্ষেত্রে স্ত্রীর পারিবারিক অবস্থান ও স্বামীর আর্থিক সামর্থ্য বিবেচনা করা প্রয়োজন। দেনমোহর এত অধিক হওয়া উচিত নয় যা স্বামীর পক্ষে পরিশোধ করা সম্ভব নয়; আবার এত কম হওয়া উচিত নয় যা স্ত্রীর আর্থিক নিরাপত্তা দিতে পারে না। কোনো অবস্থায়ই স্বামী ন্যূনতম ১০ দিরহাম বা সমপরিমাণ অর্থ অপেক্ষা কম নির্ধারণ করতে পারবেন না। দেনমোহরের পরিমাণ নির্দিষ্ট হতে পারে বা নাও হতে পারে। দেনমোহরের সর্বোচ্চ কোন পরিমাণ নেই কিন্তু আইন অনুযায়ী এটা নিম্নে উল্লেখিত পরিমাণের নিচে হবে না—


১। হানাফী আইন(Hanafi Law) —১০ দিরহাম(10 Dirhams)বা সমপরিমাণ অর্থ

২।মালিকী আইন(Maliki Law) —-৩ দিরহাম(3 Dirhams)বা সমপরিমাণ অর্থ

৩।শাফী আইন(Shafii Law) —-কোন নির্দিষ্ট পরিমাণের উল্লেখ নেই (No minimum amount fixed)।

৪। শিয়া আইন(Shia Law) —-কোন নির্দিষ্ট পরিমাণের উল্লেখ নেই তবে ৫০০ দিরহামের বেশি নয়।(No minimum amount fixed)।


আমাদের সমাজে সবচেয়ে বেশি প্রচলিত দেনমোহরের পরিমান হল মোহর-ই- ফাতেমিMahr-e-Faatimi)। হযরত মুহাম্মদ সাঃ এর মেয়ে হযরত ফাতেমা রাঃ-এর জন্য যে পরিমাণ মোহর(৫০০ দিরহাম) নির্ধারণ করা হয়েছিল, সেই পরিমাণ দেনমোহরকে মোহর-ই- ফাতেমিMahr-e-Faatimi) বলে।


"তলবী দেনমোহর এবং বিলম্বিত দেনমোহরের মধ্যে পার্থক্য (Difference between prompt dower and deferred dower)



তলবী দেনমোহর(Prompt Dower)

বিলম্বিত দেনমোহর(Deferred Dower)

১। মোহরানার যে অংশ স্ত্রী স্বামীর কাছ থেকে চাহিবামাত্র পাওয়ার অধিকারী তাকে তলবী দেনমোহর বা চাহিদামাত্র দেনমোহর বা তাৎক্ষনিক দেনমোহর বলে।

১। বিবাহ-বিচ্ছেদ ঘটলে অথবা স্বামীর মৃত্যুর ফলে যে মোহর আদায়যোগ্য, তাকে বিলম্বিত বা স্থগিত দেনমোহর বলে।

২। স্ত্রী চাহিবামাত্র স্বামী তার স্ত্রীকে তলবী দেনমোহর দিতে বাধ্য।

২। অপরদিকে বিলম্বিত দেনমোহর স্বামীর মৃত্যুর পর অথবা বিবাহ- বিচ্ছেদের পর দেয়া হয়।

৩। তলবী দেনমোহর চাহিবামাত্র দেয়া না হলে স্ত্রী আদালতে মামলা দায়ের করতে পারেন।

৩। কিন্তু বিলম্বিত দেনমোহরের ক্ষেত্রে তালাকের মাধ্যমে বিবাহ-বিচ্ছেদ ঘটলে সমঝোতার মাধ্যমে অথবা পারিবারিক আদালতে মামলা দায়ের করে এই ধরনের দেনমোহর আদায় করা যায়। বিবাহটি যদি স্বামীর মৃত্যুর ফলে বিচ্ছেদ ঘটে তবে সমঝোতার মাধ্যমে স্বামীর সম্পত্তি থেকে অথবা পারিবারিক আদালতে মামলা দায়ের করে বিলম্বিত সেনমোহর আদায় করা যাবে।


৪। তলবী দেনমোহর পরিশোধ করা না হলে স্ত্রী স্বামীর সাথে সহবাস করতে অস্বীকার করতে পারেন। 

৪। অপরদিকে বিলম্বিত দেনমোহর পরিশোধ করা না হলে স্ত্রী স্বামীর সাথে সহবাস করতে অস্বীকার করতে পারেন না।

৫। তলবী দেনমোহর চাহিবামাত্র প্রদান যোগ্য।


৫। বিলম্বিত দেনমোহর ৩টি অবস্থার(মৃত্যু, তালাক ও শর্ত) পরিপ্রেক্ষিতে প্রদান যোগ্য।


 

দেনমোহরের প্রতি বিধবা স্ত্রীর অধিকার (Widow's right over dower)


দেনমোহর একটি অরক্ষিত ঋণ। স্ত্রী অন্যান্য পাওনাদারগণের সাথে স্বামীর মৃত্যুতে তার ভূ-সম্পত্তি হতে এই মোহরানা আদায় করে নিতে পারেন। অন্য পাওনাদার না থাকলে স্ত্রী তার মোহরানা আদায় না হওয়া পর্যন্ত সম্পত্তির দখলে থাকতে পারবেন। বিধবা স্ত্রী দেনমোহরের পরিবর্তে তার মৃত স্বামীর সম্পত্তির দখল লাভ করতে পারবেন। দেনমোহর ঋণের টাকা পরিশোধের পর পরই সম্পত্তি দখলের অধিকারের অবসান ঘটবে।


Maina Bibi v Chowdhury Wakil Ahmed 52 I.A (1924) p.521 মামলার রায়ে বলা হয়,স্বামীর মৃত্যুর পর বা বিবাহ-বিচ্ছেদের পর বিলম্বিত দেনমোহরের প্রশ্নটি আসে। স্বামীর মৃত্যুর পর স্ত্রী দেনমোহরের টাকা পরিশোধের জন্য কোন সম্পত্তির দখল বজায় রাখতে পারেন এবং এই দখল চালিয়ে যেতে পারেন ততদিন পর্যন্ত যতদিন পর্যন্ত না দেনমোহরের টাকা পরিশোধিত হয়।


স্ত্রী কর্তৃক দেনমোহর মাফ ও স্বামী কর্তৃক দেনমোহর বৃদ্ধি (Dower decrease by the wife and increase by the husband)


স্বামী বিবাহের পর যে কোন সময় দেনমোহর বাড়াতে বা কমাতে পারে। অন্যদিকে স্ত্রী সম্পূর্ণ বা আংশিক দেনমোহর মওকুফ করতে পারে এবং এটা অবশ্যই স্বেচ্ছাধীন হবে। স্ত্রী কর্তৃক দেনমোহর কমানোকে হিবাত -আল -মোহর(Hibat Al-mahr or Hiba-e- mahr) বলা হয় । কোন প্রলোভন বা ভীতির ফলে স্বামী দেনমোহর বৃদ্ধি করলে বা স্ত্রী মাফ করে দিলে সেটা কার্যকর হবে না।


বিবাহের প্রথম রাতে ধর্মের নির্দেশ পালনার্থে (দেনমোহর পরিশোধ না করে তোমাদের স্ত্রীদের গায়ে স্পর্শ করবে না) বেশিরভাগ ভাগ পুরুষ স্ত্রীর কাছ থেকে দেনমোহর মাফ চেয়ে নেয়। একই উদ্দেশ্যে মুমূর্ষু স্বামীর আত্মীয়রা তার স্ত্রীর কাছ থেকে দেনমোহরের ঋণ থেকে স্বামীকে অব্যাহতিদানের অনুমতি প্রার্থনা করেন। অথচ ঐ দুই পরিস্থিতিতে স্ত্রীর মানসিক অবস্থার কথা একবারও বিবেচনায় আনা হয় না। ধর্মের দোহাই দিয়ে কোরআন-হাদীসের অপব্যাখ্যায় স্ত্রীদের এহেন বিব্রতকর পরিস্থিতিতে নিপতিত করা হয়। যে স্ত্রী বাসর রাতে স্বামীকে দেনমোহর থেকে অব্যাহতি দিয়েছে, সেই স্ত্রীই যদি স্বামী কর্তৃক তালাকপ্রাপ্ত হয় তবে দেনমোহর ও ভরণ পোষণের জন্য আদালতের দ্বারস্থ হতে হয়। আবার মুমূর্ষু অবস্থায় স্বামীকে দেনমোহর থেকে মাফ করে দিলেও পতিবিয়োগান্তে সন্তান-সন্ততি নিয়ে অসহ্যর স্ত্রী স্বামীর উত্তরাধিকারীদের বিরুদ্ধে দেনমোহর আদায়ে মামলা করার অধিকারী।


Shah Bano v. Iftikhar Mohammad Khan (1956, 8 D.L.R.) মামলায় দেখা যায়, শাহ বানু স্বামীর সাথে সদভাব রাখার জন্য এবং স্বামীর অনুরোধের চাপ উপেক্ষা করতে না পেরে দেনমোহরের টাকা মাফ করে দেয়। পরবর্তী সময় শাহ বানু আবার দেনমোহরের টাকা দাবি করে। স্বামী ইফতেখার মোহাম্মদ খান দেনমোহরের টাকা দিতে অস্বীকার করে। মামলার রায়ে আদালত বলেন, এখানে শাহ বানু যে দেনমোহরের টাকা মাফ করেছেন সেটা কার্যকর হবে না। কারণ শাহ বানু নিজের ইচ্ছায় বা স্বপ্রণোদিত হয়ে এ কাজ করেন নি। সে দেনমোহরের টাকা মাফ করেছে স্বামীর পীড়াপীড়িতে, সে কারণে দেনমোহর আসলে মাফ হবে না। এ ধরনের পরিস্থিতিতে পড়ে কেউ মুখে মুখে দেনমোহরের টাকা মাফ করেছি বললেই দেনমোহর মাফ হবে না।


দেনমোহর আদায়ে স্ত্রীর আইনগত অধিকার (Wife's legal rights for recovery of dower) 


তাৎক্ষনিক দেনমোহর চাওয়ামাত্র পরিশোধ করতে হয়। কাজেই এই দেনমোহর স্ত্রী বিয়ের পর যে কোন সময় চাইতে পারে এবং স্বামী তাৎক্ষণিক দেনমোহর পরিশোধ করতে বাধ্য। যদি কোন স্ত্রী তাৎক্ষনিক দেনমোহর চায় ও তার স্বামী তা দিতে অস্বীকার করে তবে সে স্বামীর সাথে বসবাস করতে ও দাম্পত্য মিলনে অস্বীকৃতি জানাতে পারে। সে দূরে বসবাস করতে পারে এবং এ সময় স্বামী স্ত্রীকে ভরণ-পোষণ দিতে বাধ্য থাকবে। এ রকম ক্ষেত্রে স্বামী যদি দাম্পত্য অধিকার পুনরুদ্ধারের মামলা করে তবে সে মামলা খারিজ হয়ে যাবে। কারণ সে স্ত্রীর প্রাপ্য দেনমোহরের টাকা পরিশোধ করেনি। স্বামী দেনমোহর দিতে অস্বীকার করার পর ০৩ বছরের মধ্যে পারিবারিক আদালতে মামলা দায়ের করতে হবে। বিলম্বিত দেনমোহর আদায়ের সময়সীমা হলো মৃত্যু অথবা তালাকের ফলে বিয়ে বিচ্ছেদ ঘটলে ঐ তারিখ হতে ০৩ বছর (তামাদি আইন ১৯০৮ এর ১০৩ এবং ১০৪ অনুচ্ছেদ)পারিবারিক আদালত আইন, ২০২৩ এর ৫ ধারা অনুযায়ী দেনমোহর অনাদায়ে আইনী প্রতিকার চেয়ে আদালতে মামলা করা যায় হয়।


এক্ষত্রে আদালত স্বামীকে স্ত্রীর প্রাপ্য দেনমোহর পরিশোধের আদেশ দেবার পর যদি স্বামী তা পরিশোধ না করে তবে আদালতের আদেশের ৩০—৬০ দিনের মধ্যে (রায়ে উল্লিখিত থাকবে) স্ত্রী একই আদালতে ডিক্রি জারির মামলা করতে পারেন। এই মামলায় আদালত  গ্রেফতারি পরোয়ানা জারি এবং দেনমোহর অর্থ আদায় না হওয়া পর্যন্ত স্বামীকে গ্রেফতার করে কারাগারে পাঠানোর নির্দেশ দিবেন। 


উপহার দেনমোহর কিনা (Whether gift deemed as dower)


স্বামী যদি স্ত্রীকে বিয়ের সময় ও বিয়ের পর কোন বস্তু উপহার হিসেবে দেয় পরে সেটাকে দেনমোহর হিসেবে দাবি করতে পারবে না। যদি উপহার দেয়ার সময় "দেনমোহর বাবদ" কথাটি লেখা থাকে তবেই তা দেনমোহর হিসেবে বিবেচিত হবে। দেনমোহর কোন উপহার নয়। এটি একটি আইনগত শর্ত। দেনমোহর হলো স্বামীর পক্ষ থেকে স্ত্রীর নিকট অনিরাপদ ঋণ [Unsecured debt)। স্ত্রী বেঁচে থাকা অবস্থায়, তার মৃত স্বামীর সম্পত্তি হতে নিজে ঋণ পুনরুদ্ধার করতে পারে। স্ত্রী তার স্বামীর সম্পত্তিতে দখল বহাল রাখতে পারে যতক্ষণ পর্যন্ত না তার দেনমোহর পরিশোধ হয়। এটাকে স্ত্রীর The Widow's Right to Retention বলে। যদি স্বামীর পূর্বে স্ত্রী মারা যায়, তবে তার উত্তরাধিকারীরা এমনকি স্বামী উক্ত দেনমোহরে অধিকারী হয়ে যায়।


ভরণ-পোষণ দেনমোহর কিনা (Whether maintenance deemed as dower)


দেনমোহরের সাথে ভরণ-পোষণের কোন সম্পর্ক নেই। বিবাহিত অবস্থায় স্ত্রীকে ভরণ-পোষণের জন্য স্বামীর যে খরচ তা কোনভাবেই দেনমোহরের অংশ নয়। আবার বিয়ে বিচ্ছেদের ফলে স্বামী স্ত্রীকে যে ভরণ-পোষণ দেয় তাও দেনমোহরের অংশ নয়। দেনমোহর এবং ভরণ- পোষণ দুটি সম্পূর্ণ ভিন্ন জিনিস। একটি পরিশোধ করলে অপরটি মাফ হয়ে যায় না।


উসুল কতটুকু দেনমোহর (How much usul deemed as dower)

মোহরানা প্রসঙ্গটির সঙ্গে 'উসুল' শব্দটিও জড়িত। বিয়ের সময় স্বামী কর্তৃক প্রদত্ত গহনা, শাড়ি, কসমেটিকস ইত্যাদির মূল্য ধরে তাৎক্ষণিক দেনমোহরের অংশ হিসেবে কাবিননামায় উসুল লিখে নেয়া হয়। স্বামী বা স্বামীর আত্মীয়-স্বজন কর্তৃক উপহার হিসেবে প্রদানকৃত সবকিছু উপহার হিসেবে নিতে হবে, তা অবশ্যই দেনমোহর হিসেবে নয়। স্বামী যদি দেনমোহর হিসেবে স্ত্রীকে কিছু দেয় তবেই তা দেনমোহর বলে বিবেচিত হবে। বাড়ি বা জমি হস্তান্তরের দলিলে দেনমোহর বাবদ কথাটি লেখা না থাকলে এরূপ জমি দেনমোহর হিসেবে ধরা হবে না। অন্য যেকোন ঋণের মতো দেনমোহর স্বামীর একটি ঋণ বিধায় স্ত্রী বৈবাহিক জীবনের যে কোন সময় দেনমোহর চাইতে পারে। স্ত্রীর মৃত্যু হলেও তার উত্তরাধিকারীরা এই দেনমোহর পাওয়ার অধিকারী। আবার স্বামীর মৃত্যু হলে তার সম্পত্তি থেকে অথবা তার উত্তরাধিকারীদের কাছ থেকে দেনমোহর আদায়ের জন্য স্ত্রী মামলা করতে পারবে। তাই মোহরানার এই একচ্ছত্র অধিকার চর্চায় নারীর সচেতনতার পাশাপাশি পুরুষের সহযোগীতা একান্ত প্রয়োজন।


স্ত্রী আগে তালাক দেওয়া অবস্থায় দেনমোহর 

স্ত্রী যদি স্বামীকে আগে তালাক দেন অথবা স্বামী বা স্ত্রী যিনিই তালাক দিন না কেন, দেনমোহরের টাকা অবশ্যই স্ত্রী প্রাপ্য হবেন। তবে বিয়ের পর স্বামী-স্ত্রীর মধ্যে দাম্পত্য জীবনযাপন না হলে কিংবা স্বামীর মৃত্যু হলে দেনমোহরের অর্ধেক পরিশোধ করা যাবে।


দেনমোহর ছাড়া বিবাহ কি বাতিল 

মুসলিম  আইন অনুযায়ী একটি সহী বিবাহের জন্য দেনমোহর অত্যাবশ্যকীয়। দেনমোহর নির্ধারণ ছাড়া বিবাহ শুদ্ধ হবে না। বিবাহের সময় যদি দেনমোহর নির্ধারিত না হয়ে থাকে, অথবা স্ত্রী কোনো দেনমোহর দাবি করবেন না শর্তে বিবাহটি যদি সম্পাদিতও হয়, স্বামীকে তবুও স্ত্রীকে দেনমোহর দিতে হবে। এ ক্ষেত্রে স্বামীর কোনো ধরনের অজুহাত দেখিয়ে স্ত্রীকে দেনমোহর দেওয়া থেকে বিরত থাকার আইনগত অবকাশ নেই। প্রয়োজনে বিয়ের পরবর্তী সময়ে দেনমোহরের পরিমান নির্ধারন করতে হবে। 


Difference between prompt dower and deferred dower pdf; Difference between prompt dower and deferred dower in islam; Difference between prompt dower and deferred dower muslim; Difference between prompt dower and deferred dower in urdu; What is deferred dower; Prompt dower is also known as; Prompt dower in Muslim law; What is prompt dower; মুঅজ্জল কি; দেনমোহর মুঅজ্জল কি; দেনমোহর উসুল কি; তালাকের পর দেনমোহর পরিশোধের নিয়ম; ইসলামে দেনমোহর পরিশোধ না করার শাস্তি কি; দেনমোহর পরিশোধ না করে স্ত্রীকে স্পর্শ করা যাবে কি না?; দেনমোহর মামলার রায়; মেয়ে ডিভোর্স দিলে দেনমোহরের টাকা পাবে কেন; কাবিন নামায় কি কি লেখা থাকে?; কাবিন আর দেনমোহর কি এক?; দেনমোহর কেন দেওয়া হয়?; দেনমোহর পরিশোধ না করলে কি হবে?; দেনমোহর অনাদায়ে শাস্তি কী?; মুয়াজ্জল এবং মু অজ্জ্বল দেনমোহর কি?; দেনমোহর- স্ত্রীর অধিকার; দেনমোহর সংক্রান্ত আইন; What is the best definition of dowry?; What does the Islamic teach about dowry?; What is a dowry in Bangladesh?; যৌতুকের সর্বোত্তম সংজ্ঞা কি?; What is dower according to Quran?; What is the concept of dower?; What is dower in Sunni law?; What is the meaning of mahr dower?; Unspecified Dower; Proper dower; Deferred dower in Muslim Law; Prompt dower is also known as; Types of dower; What is dower; Dower in Islam; Principles of Muhammadan law PDF; Capacity of marriage in Muslim law; Definition of Muslim marriage; Modes of dissolution of marriage in Muslim law; Marriage in Islamic law; Irregular marriage; Shighar marriage; Dissolution of marriage Act, 1939; Marriage under Muslim law pdf; What is the minimum amount for dowry in Islam?; What is a dowry amount?; What is the minimum Haq mehr in Islam?; দেনমোহর কি?; What is the minimum and maximum dower?; What is the amount of dower payable?; What are the two types of dower?; What is the meaning of dower amount?; What is prompt dower and deferred dower?; What is a deferred dowry?; What is the difference between specified and unspecified tower?; Prompt dower এবং deferred dower কি?; What is prompt dower and deferred dower?; What is a deferred dowry?; What is the difference between specified and unspecified tower?; Prompt dower এবং deferred dower কি?; What is prompt dower and deferred dower?; What is a deferred dowry?; What is the difference between specified and unspecified tower?; Prompt dower এবং deferred dower কি?;



Post a Comment

0 Comments