সর্বশেষ

6/recent/ticker-posts

সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট বিধানাবলীর আলোকে উদাহরণসহ 'Doctrine of Estoppel ব্যাখ্যা করুন। কোন অইনের বিরুদ্ধে Estoppel হতে পারে কি? আলোচনা করুন।

What is the difference between res judicata?; What is the difference between res judicata and collateral estoppel New York?; How do you use res judicata in a sentence?; What is issue estoppel Australia?; difference between res judicata and res sub judice; difference between estoppel and waiver; res judicata cpc; res judicata jurisprudence; res judicata notes pdf; res judicata different cause of action; cause of action estoppel; is res judicata procedural or substantive; What are the 4 elements of promissory estoppel?; What are the three kinds of estoppel?; What is estoppel and kinds of estoppel?; What is estoppel with example?; estoppel in evidence law notes; estoppel in evidence law pdf; estoppel by record; estoppel meaning; estoppel example; doctrine of estoppel in contract law; What are the features of estoppel?; What is the concept of estoppel?; What are the different types of estoppel?; What are the primary estoppel elements?; What is the difference between limitation and estoppel?; What is difference between promissory and estoppel?; types of estoppel; doctrine of estoppel example; landmark judgments on estoppel; estoppel by deed; estoppel in evidence law pdf; estoppel synonyms; how to pronounce estoppel; estoppel in evidence law notes; What are the essential of promissory estoppel?; What are the kinds of estoppel?; What is estoppel with example?; What is the difference between limitation and estoppel?; estoppel in evidence law notes; estoppel by record; estoppel example; estoppel meaning; doctrine of estoppel in administrative law; estoppel in evidence law pdf; doctrine of estoppel in contract law; types of estoppel; doctrine of estoppel example; estoppel in evidence act; estoppel by record; estoppel by conduct; types of estoppel; promissory estoppel; elements of estoppel affirmative defense; estoppel in contract law; estoppel real estate; estoppel in contract law; estoppel certificate; estoppel example; estoppel meaning examples; equitable estoppel; promissory estoppel; estoppel fee; What estoppel means?; What is estoppel in English law?; What are the three kinds of estoppel?; What is an example of an estoppel contract?; সাক্ষ্য আইন;   সাক্ষ্য আইনের গুরুত্বপূর্ণ ধারা; সাক্ষ্য আইন ১৮৭২; সাক্ষ্য আইনের ক্লাস; সাক্ষ্য আইন ক্লাস; সাক্ষ্য আইনের এমসিকিউ; সাক্ষ্য আইনের ভাষ্য; সাক্ষ্য আইন ধারা ৩২; সাক্ষ্য আইন এমসিকিউ; সাক্ষ্য আইনের আলোচনা;


প্রতিবন্ধকতা [Estoppel]

সাক্ষ্য আইনের ১১৫-১১৭ ধারা 



ডকট্রিন অব এস্টোপেল

[ Doctrine of Estoppel]


ফরাসী ভাষার “estouppail” শব্দ হতে Estoppel (এস্টোপেল)  উদ্ভূত হয়েছে যার Stop অর্থাৎ নিবৃত্তি,  বাধা দেওয়া, বিরত রাখা বা প্রতিবন্ধ করা। এস্টোপেল বা স্বীকৃতির বাধা বা প্রতিবন্ধ বা স্বকার্যজনিত বাধা হলো একটি equitable ডকট্রিন যা মূলত "Allegans contraria non est audiendus"(A person alleging contradictory facts should not be heard.) এর ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। অর্থাৎ ‘যে ব্যক্তি পরস্পর বিরোধী বক্তব্য দিচ্ছেন তা শোনা যাবে না’ এমন নীতিতে Estoppel বিশ্বাসী। এর মাধ্যমে  মামলার কোন পক্ষকে কোন কিছু ঘোষণা করতে বা অস্বীকার করা হতে বিরত রাখা হয় বা বাধা দেওয়া হয়। এই মতবাদ অনুযায়ী কোন ব্যক্তি তার পূর্ববর্তী বক্তব্যের সত্যতা অস্বীকার করতে পারে না।  সাধারণত এস্টোপেল দেওয়ানী মামলার ক্ষেত্রে প্রযোজ্য হয়ে থাকে। 



সাক্ষ্য আইনের ১১৫ ধারায় বলা হয়েছে যে, যখন কোন ব্যক্তি তার—ঘোষণা(declaration), কার্য(act) অথবা কার্যবিরতির(omission) মাধ্যমে ইচ্ছাকৃতভাবে অন্য ব্যক্তিকে অনুমতি প্রদান করে বা করায় যে—১) কোন বিষ্য সত্য বলে বিশ্বাস করতে এবং ২) এমন বিশ্বাসের  ওপর ভিত্তি করে কাজ করতে তখন ঐ ব্যক্তি বা তার প্রতিনিধিকে, নিজের এবং এমন ব্যক্তি বা তার প্রতিনিধির মধ্যে কোন মামলায় বা কার্যপদ্ধতিতে উক্ত জিনিসের সত্যতা অস্বীকার করতে দেওয়া হবে না। অর্থাৎ কোন ব্যক্তির পরস্পর বিরোধী বক্তব্য সাক্ষ্য হিসেবে গ্রহণযোগ্য নয়।


[When one person has, by his declaration, act or omission, intentionally caused or permitted another person to believe a thing to be true and to act upon such belief, neither he nor his representative shall be allowed, in any suit or proceeding between himself and such person or his representative, to deny the truth of that thing.[Section-115 of The Evidence Act, 1872]


এস্টোপেলের বৈশিষ্ট্য

[Characteristics of Estoppel]


১. এস্টোপেল নীতিটি সাক্ষ্য আইনের নীতি যা কমন ল থেকে সংযোজন করা হয়েছে। এর ওপর ভিত্তি করে মামলা দায়ের করা যায় না। এস্টোপেলকে আত্মরক্ষার shield হিসেবে ব্যবহার করা যায়। 

২. শুধুমাত্র এক পক্ষের কার্যক্রমে এস্টোপেল হয় না।

৩. আইনের বিরুদ্ধে Estoppel ব্যবহার করা যায় না। অর্থাৎ এটাকে আইন লঙ্ঘন করতে ব্যবহার করা যায় না(It cannot be used to circumvent the law)।

৪. এস্টোপেলের ক্ষেত্রে উভয় পক্ষকে অবশ্যই মোকদ্দমায় আবদ্ধ হতে হয়।


এস্টোপেলের মতবাদ প্রয়োগের শর্তাবলী

[Conditions for application of Doctrine of Estoppel]


সাক্ষ্য আইনের বিধান অনুযায়ী এস্টপেলের মতবাদ প্রয়োগ করার জন্য নিম্নলিখিত শর্তাবলী(Conditions) রয়েছে। যথা- 

১. এস্টপেলে একাধিক পক্ষের অস্তিত্ব থাকতে হয়।  উপস্থাপনাটি(representation) অবশ্যই একজন  ব্যক্তির দ্বারা অন্য ব্যক্তির কাছে করা হবে যা অন্য ব্যক্তি বিশ্বাস করবে যে এটি সত্য।


২. উপস্থাপনাটি সত্য হিসাবে উপস্থাপন করা হবে তবে তা আইনের পরিপন্থী নয়।

৩.  Estoppel বা প্রতিবন্ধের বক্তব্য অবশ্যই স্পষ্ট  হবে। 

৪. একটি পক্ষ ক্ষতিগ্রস্থ হবে।

৫. কোন পক্ষের পরস্পর বিরোধী বক্তব্য গ্রহণযোগ্য নয়।

৬. যে ব্যক্তি একটি এস্টপেলের সুবিধা দাবি করছে তাকে অবশ্যই দেখাতে হবে যে, তিনি উপস্থাপিত বিষয় সম্পর্কে সচেতন ছিলেন না। [Chhaganlal Keshavalal Mehta v. Patel Narandas Haribhai, AIR 1982 SC 12]



প্রতিবন্ধের উপাদান (Essentials of estoppel)

[essential elements of estoppel] 


Estoppel বা প্রতিবন্ধ কার্যকরী হতে হলে নিম্নলিখিত উপাদানগুলো থাকতে হয়—


১.যার বিরুদ্ধে প্রতিবন্ধক কার্যকরী করতে চাওয়া হচ্ছে তিনি বা তার যোগ্য প্রতিনিধি ঘোষণা, কর্ম বিরতি করেছিলেন।


২. কিন্তু পরে ঐ ব্যক্তি কিংবা তার যোগ্য প্রতিনিধি এমন কোন দাবী উত্থাপন বা প্রমাণের প্রয়াস করলেন যা  এর পূর্ব বর্ণিত ঘোষণাইত্যাদির পরিপন্থী।


৩. মূল ঘোষণা ইত্যাদির প্রতিবন্ধক উত্থাপনকারী পক্ষ কিছু করতে প্রভাবিত হয়েছিলেন।

৪. ঘোষণা প্রভৃতির মাধ্যমে প্রভাবিত হয়ে দ্বিতীয় ব্যক্তি তার পূর্ব অবস্থার পরিবর্তন ঘটিয়ে কিছু কাজ করেছিলেন।


৫. মূল ঘোষণা প্রভৃতি দ্বিতীয় ব্যক্তি বা তার প্রতিনিধির নিকট করা হয়েছিল।


সাধারণত কোন ব্যক্তি কোন সম্পত্তির মালিক বলে অন্য ব্যক্তির বিশ্বাস স্থাপন করে উক্ত সম্পত্তি হস্তান্তর করার পরে, প্রকৃত পক্ষে তিনি ঐ সম্পত্তির মালিক হলে তিনি বিক্রয়কালে সম্পত্তির মালিক ছিলেন না বলে বিক্রয় অস্বীকার করতে পারেন না।



কখন এস্টোপেল মতবাদ প্রয়োগ করা যায় না:

[When doctrine of estoppel cannot be applied]


১. ফৌজদারি কার্যধারায় এস্টপেল প্রযোজ্য নয়।

২. কোন পক্ষের বাইরের অপরিচিত ব্যক্তি(stranger) এস্টপেলের সুবিধা নিতে পারে না।

৩. যেখানে কোনো দায়িত্ব নেই, সেখানে কোনো এস্টপেল নেই।(where there is no duty, there is no estoppel)

৪. মতবাদটি incompetent ব্যক্তিদের(অপ্রাপ্তবয়স্ক, unsound মাইন্ডের ব্যক্তি) ক্ষেত্রে প্রযোজ্য নয়।

৫.সংবিধি বা আইনের বিধানের বিরুদ্ধে এস্টপেলের মূলনীতিকে প্রয়োগ করা যায় না। আইনের অজ্ঞতার কারণে অন্যের কথায় বিপদে পড়লে প্রতিবন্ধ মতবাদ কার্যকর বা প্রয়োগ করা যায় না।

৬. innocent mistake কারণে করা একটি কাজ বা representation  এস্টপেল তৈরি করে না।

৭. এস্টোপেল এমন ব্যক্তির বিরুদ্ধে কাজ করে না যিনি লেনদেনের তারিখে উপস্থিত ছিলেন না।

৮. এস্টোপেলের মতবাদ এমন কাজের বিরুদ্ধে অকার্যকর যা বেআইনি এবং প্রকৃতির দ্বারাই বাতিল(void by nature) হয়েছে।

৯. এস্টোপেলের মতবাদ সরকার  বা সার্বভৌম ক্ষমতার বিরুদ্ধে প্রযোজ্য নয়(No Estoppel Against Statute and Law)[Avtar Singh v. Sohanlal, [AIR 1970 J&K 26 (FB)]।

১০. যেখানে উভয় পক্ষই একটি সাধারণ misapprehension এর মধ্যে কাজ করছে, সেখানে এস্টপেলের নিয়মের উদ্ভব হয় না।


রেস জুডিকাটা এবং এস্টপেলের মধ্যে পার্থক্য

(Differences between Res Judicata and Estoppel)


এস্টপেল এবং রেস জুডিকাটা নীতি উভয়ই ন্যায়বিচার এবং public policy এর সাথে সম্পর্কিত। তবে রেস জুডিকাটা এবং এস্টপেলের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। নিচে তা তুলে ধরা হলো —


রেস জুডিকাটা 

[Res Judicata]

এস্টপেল

[Estoppel]

১. Res Judicata(রেস জুডিকাটা)  নীতি procedural law এর একটি অংশ এবং এটি public policy নীতির ভিত্তিতে প্রতিষ্ঠিত। দেওয়ানী কার্যবিধির(CPC) ধারা-১১ এর বিধান অনুযায়ী রেস জুডিকাটা বিষয়ক কোন মামলা উত্থানের ক্ষেত্রে আদালতের বিচার করার কোন এখতিয়ার থাকে না।

১. অন্যদিকে, এস্টপেল নীতি সাক্ষ্য আইনের একটি অংশ এবং ন্যায্যতার নীতির উপর প্রতিষ্ঠিত। সাক্ষ্য আইনের ধারা-১১৫ এর বিধান অনুযায়ী দুটি পরস্পর বিরোধী বক্তব্য প্রকাশ করার ক্ষেত্রে এস্টপেল পক্ষগণকে বিরত রাখে।



২. রেস জুডিকাটা হলো আদালতের সিদ্ধান্ত একটি ফলাফল। 

২. কিন্তু পক্ষগুলোর কাজের ফলাফল হলো estoppel মতবাদ। 

৩. Res Judicata চূড়ান্তভাবে সিদ্ধান্তকৃত কোনো বিষয় বা ইস্যুতে বিচার করা থেকে আদালতকে নিষেধ করে।

৩. যেহেতু এস্টপেল কোন বিষয়ে একটি পক্ষকে আগে যা বলেছেন তা ব্যতীত ভিন্ন সত্য প্রমাণ করতে  নিষেধ করে। অর্থাৎ এস্টপেল মামলার কোন পক্ষকে নতুন কিছু ঘোষণা করতে বা অস্বীকার করা হতে বিরত রাখে।

৪. পূর্বের সিদ্ধান্তের সত্যতা চূড়ান্তভাবে res judicata এর আর্জির মাধ্যমে অনুমান করা হয়।

৪. এস্টপেল একজন ব্যক্তিকে অস্বীকার করতে বাধা প্রদান করে যা তিনি একবার অন্যকে সত্য বলে বিশ্বাস করতে এবং তার ওপর কাজ করতে প্ররোচিত করেছিল।

৫. Res Judicata উভয় পক্ষকে মোকদ্দমায় আবদ্ধ করে।

৫. কিন্তু এস্টপেল শুধুমাত্র সেই পক্ষকে আবদ্ধ করে যারা পূর্ববর্তী বিবৃতি প্রদান করেছে।

৬. Res Judicata মতবাদের লক্ষ্য মামলার অবসান ঘটানো।

৬. এস্টোপেল মতবাদের লক্ষ্য হলো একটি পক্ষকে শুধুমাত্র একটি পয়েন্টে রাখা যা তিনি সত্য বলে বিবৃত করেছেন এবং অন্যকে সে মোতাবেক কাজ করতে প্ররোচিত করেছেন।

৭. রেসজুডি কাটা একজন ব্যক্তি যেন একই বিষয় নিয়ে  ক্রমাগত মোকদ্দমার দিকে না যেতে পারে সে রাস্তা বন্ধ করে দেয়।

৭. অন্যদিকে, কোন বিষয়ে পূর্বের কথার সাথে সঙ্গতিহীন(hot and cold)  কথা বলার জন্য এস্টপেল ব্যক্তির মুখ বন্ধ করে দেয়।




এ বিষয়ে প্রশ্নাবলী

প্রশ্ন: প্রতিবন্ধের অত্যাবশ্যকীয় উপাদানগুলি কি? সাক্ষ্য আইনে বর্ণিত বিভিন্ন প্রকারের প্রতিবন্ধের ব্যাখ্যা কর। প্রতিবন্ধ কিভাবে স্বীকৃতি, অনুমান এবং রেস জুডিকেটা হতে ভিন্নতর? 


প্রশ্ন: এষ্টোপেল বলতে কি বুঝ? ১৮৭২সালের সাক্ষ্য আইনে এ বিষয়ে কি কি বিধান আছে? এষ্টোপেলকে তুমি কিভাবে রেস-জুডিকেটা থেকে পৃথক করবে?


প্রশ্ন: এসটোপেল মতবাদ ব্যাখ্যা কর। কোন কোন পক্ষগণের বিরুদ্ধে এই নীতি বলবৎ করা হয়? একজন নাবালক কি চুক্তি পরিহার করার জন্য তার নাবালকত্বের অজুহাত প্রদর্শন করতে প্রতিবন্ধকিত হবে?


প্রশ্ন: একটি উল্লেখ্য নজীরের আলোকে এসটোপেল নীতির কার্যকারিতা বর্ণনা কর।


প্রশ্ন: সাক্ষ্য আইনের ১১৫ ধারার বিধানের আলোকে “প্রতিবন্ধকতা” নীতির ব্যাখ্যা কর।


প্রশ্ন: কিভাবে কোন ব্যক্তি তাহার আইনগত অসামর্থতার অভিযোগ করার ক্ষেত্রে প্রতিবন্ধ হইতে পারে? 


প্রশ্ন: সাক্ষ্য আইনের ১১৫ ধারার বিধানের আলোকে “প্রতিবন্ধকতা” নীতির ব্যাখ্যা কর।


প্রশ্ন: সাক্ষ্য আইনে প্রতিবন্ধকতার গুরুত্ব আলোচনা কর । 


প্রশ্ন: এস্টোপেল বা প্রতিবন্ধ মতবাদের নীতিগুলি ব্যাখ্যা কর। 


প্রশ্ন: এস্টোপেল বা প্রতিবন্ধ শুধুমাত্র সাক্ষ্যের একটি নিয়ম এবং এর ওপর ভিত্তি করে কোন মোকদ্দমা দায়ের করা যায় না।"- আলোচনা ও ব্যাখ্যা কর। [Estoppel is only a rule of evidence and you cannot find an action upon estoppel'- Discuss and explain.]


প্রশ্ন: প্রতিবন্ধের সংজ্ঞা দাও এবং এর অপরিহার্য উপাদানগুলি ব্যাখ্যা কর। সংক্ষেপে প্রতিবন্ধ ও রেস জুডিকাটার মধ্যে পার্থক্য দেখাও।

[Define estoppel and explain its essentials. Briefly distinguish between estoppel and res judicata]


প্রশ্ন: প্রতিবন্ধের অত্যাবশ্যকীয় উপাদানগুলি কি? সাক্ষ্য আইনে বর্ণিত বিভিন্ন প্রকারের প্রতিবন্ধের ব্যাখ্যা কর। প্রতিবন্ধ কিভাবে স্বীকৃতি, অনুমান এবং রেস জুডিকেটা হতে ভিন্নতর?

[What are the essential easements of a valid estoppel? Explain different kinds of estoppel as stated in the Evidence Act, 1872. How does estoppel differ from admission, presumption and res judicata? ] 

প্রশ্ন: এষ্টোপেল বলতে কি বুঝেন? ১৮৭২ সালের সাক্ষ্য আইনে এ বিষয়ে কি কি বিধান আছে? এটোপেলকে আপনি  কিভাবে রেস-জুডিকেটা থেকে পৃথক করবেন? 



প্রশ্ন: সাক্ষ্য আইনের সংশ্লিষ্ট বিধানাবলীর আলোকে উদাহরণসহ 'Doctrine of Estoppel ব্যাখ্যা করুন। কোন অইনের বিরুদ্ধে Estoppel হতে পারে কি? আলোচনা করুন।









Post a Comment

0 Comments