সর্বশেষ

6/recent/ticker-posts

নিন্দনীয় নরহত্যা এবং হত্যা সম্পর্কিত প্রশ্নসমূহ [culpable homicide and murder]


What does culpable homicide mean?; Is homicide and culpable homicide same?; What is culpable homicide in UK?; How long is culpable homicide in Scotland?; culpable homicide penal code; examples of culpable homicide; culpable homicide and murders; difference between culpable homicide and murders slideshare; culpable homicide case law; Culpable homicide meaning; culpable homicide meaning in bengali; What is the meaning of section 300?; What is the difference between Section 299 and 300 of IPC?,; What is the case of 304?; In which of these would you find section 300 which defines murder and section 302 which talks about the punishments for the same?; What is the punishment for Section 300?; What Crpc 300?; What are the exceptions of section 300?; What is the meaning of section 307?; Is IPC 304 bailable?; section 300 of penal code; penal code, 1860; section 304 of penal code; penal code pdf; section 302 of penal code; section 302 of penal code bangladesh; section 299 of penal code; culpable homicide case law; What are the exceptions of section 300?; What does 302 mean?; What is the meaning of section 307?; Is IPC 300 bailable?;


মানবদেহ সম্পর্কিত অপরাধসমূহ
[OF OFFENCES AFFECTING THE HUMAN BODY]
মানব জীবন ক্ষুন্নকারী অপরাধসমূহ
[Of Offences affecting Life]


এ অধ্যায়ের ‪সম্ভ্যাব্য প্রশ্নসমূহ 


  • দণ্ডবিধির ২৯৯ ও ৩০০ ধারাসমূহে সংজ্ঞায়িত অপরাধসমূহের মধ্যে পার্থক্যগুলাে আলােচনা করুন।
  • হত্যার সমপর্যায়ভুক্ত নরহত্যা এবং হত্যার পর্যায়ভুক্ত নরহত্যার মধ্যে পার্থক্য কি? সংশিষ্ট আইনের বিধান উল্লেখপূর্বক উত্তর দিন।
  • হত্যার উদ্দেশ্যে নিন্দনীয় নরহত্যা এবং হত্যার উদ্দেশ্যহীন নিন্দনীয় নরহত্যার পার্থক্য নির্ণয় করুন। দণ্ডবিধির ২৯৯, ৩০২ এবং ৩০৪ ধারার আলােকে উত্তর লিখুন।
  • দণ্ডবিধি ২৯৯ ধারার অপরাধ এবং ৩০০ ধারার অপরাধের মধ্যে প্রধান পার্থক্যগুলি কি তা বিস্তারিত আলােচনা করুন।
  • অপরাধমূলক নরহত্যা এবং হত্যার সঙ্গে আলোচনা করুন। অপরাধমূলক নরহত্যা এবং হত্যার পার্থক্য বিস্তারিত আলোচনা করুন।
  • ‘হত্যা ও হত্যার উদ্দেশ্যবিহীন নরহত্যা’ বিষয়গুলো আলোচনা করুন।
  • নরহত্যা ও খুনের উদাহরণসহ সংজ্ঞা দিন ।
  • নিন্দনীয় নরহত্যার সংজ্ঞা লিখুন।
  • কখন নিন্দনীয় নরহত্যা খুনি হিসেবে গণ্য হয়?
  • কোন ক্ষেত্রে মৃত্যুর কারণ নিন্দনীয় নরহত্যা বলে গণ্য হয় না কিন্তু দন্ডবিধি ১৮৬০ এর ৩০৪(ক) ধারায় অপরাধ বলে গণ্য হয়।

নরহত্যা(homicide) শব্দটি ল্যাটিন শব্দ ‘homo’(a man)  এবং ‘caedere’(cut or kill)থেকে এসেছে। সাধারণত কোন ব্যক্তি অপর কোনো ব্যক্তিকে হত্যা করা নামে হল নরহত্যা। তবে দণ্ডবিধির ২৯৯ ধারাতে বলা হয়েছে, যে ব্যক্তি কোন কাজের মাধ্যমে অপর কোন ব্যক্তির মৃত্যু ঘটানোর অভিপ্রায়ে বা মৃত্যু ঘটাবার সম্ভাবনা রয়েছে এমন দৈহিক জখম করার অভিপ্রায়ে অথবা কাজের মাধ্যমে সে মৃত্যু ঘটাতে পারে এমন সম্ভাবনা রয়েছে বলে জেনে এমন কাজের সাহায্যে মৃত্যু ঘটায় সেই ব্যক্তি নরহত্যার অপরাধ সংঘটন করেছে বলে গণ্য হবে। আইনানুগ নরহত্যা ও অপরাধজনক নরহত্যা এ দুই ভাগে নরহত্যাকে  ভাগ করা যায়। আবার দণ্ডবিধিতে বেআইনী/অপরাধজনক নরহত্যাকে ২৯৯ ধারা মোতাবেক নিন্দনীয় নরহত্যা (culpable homicide) এবং ৩০০ ধারা অনুযায়ী খুন (murder) এ দুইটি ভাগে ভাগ করা হয়েছে।

কোন ব্যক্তি কর্তৃক অপর কোন ব্যক্তিকে হত্যা/ খুন করলে বা প্রাণহানি  ঘটানোর নামই নরহত্যা। তবে যখন কোন নরহত্যা আইন সমর্থন করে না এবং যার জন্য দণ্ডবিধিতে শাস্তির বিধান রয়েছে তাকে অপরাধজনক নরহত্যা বলে। মোটকথা অপরাধজনক নরহত্যা হলো কাউকে খুন, নিমখুন এবং অসাবধানতাবশত কিংবা তাচ্ছিল্যভাবে খুন করাকে বুঝায়। উদাহরণ হিসেবে বলা যেতে পারে যে, ‘ক’ এমন একটি রোগে ভুগছে যে, এক আঘাতেই তার মৃত্যু হওয়ার সম্ভাবনা আছে। ’খ’ একথা না জেনে ‘ক’ কে দৈহিক জখম করার অভিপ্রায়ে এমন আঘাত করে যা একজন সুস্থ ব্যক্তির মৃত্যু ঘটাতে পারে। উক্ত আঘাতের ফলে মারা যায়। এক্ষেত্রে ‘খ’ যে অপরাধ করেছে তাও এক প্রকার অপরাধজনক নরহত্যা।

ব্যাখ্যা-১ : যে ব্যক্তি অপ্রকৃতিস্থতা, রোগ বা দৈহিক  বৈকল্য/অপারগতায় ভুগছে, এরূপ কোন ব্যক্তিকে দৈহিক জখম করেও তার দ্বারা অপর ব্যক্তির মৃত্যু ত্বরান্বিত করে তবে সেই ব্যক্তি তার মৃত্যু ঘটেছে বলে গণ্য হবে। [A person who causes bodily injury to another who is labouring under a disorder, disease or bodily infirmity, and thereby accelerates the death of that other, shall be deemed to have caused his death.]

 

ব্যাখ্যা-২ : যে ক্ষেত্রে দৈহিক আঘাত বা জখমের কারণে মৃত্যু ঘটে, তখন যে ব্যক্তি অনুরূপ দৈহিক আঘাত বা জখম ঘটায়, সে ব্যক্তি মৃত্যু ঘটিয়েছে বলে গণ্য করা হবে, যদিও  যথাযথ প্রতিকার ও সুনিপুণ চিকিৎসার আশ্রয় নিলে মৃত্যু  ঠেকানো যেত। [Where death is caused by bodily injury, the person who causes such bodily injury shall be deemed to have caused the death, although by resorting to proper remedies and skilful treatment the death might have been prevented.]

 

ব্যাখ্যা-৩ : মাতৃগর্ভে কোনো শিশুর মৃত্যু ঘটলে নরহত্যা বলে গণ্য হবে না। কিন্তু যদি কোনো জীবন্ত শিশুর (দেহের) কোনো অংশ নিষ্ক্রান্তের পর ওই শিশুটির মৃত্যু ঘটানো হয়, তবে তা শাস্তিযোগ্য/দন্ডার্হ(culpable homicide)  নরহত্যা বলে  বিবেচিত হবে, যদিও উক্ত শিশুটি শ্বাসপ্রশ্বাস গ্রহণ অথবা সম্পূর্ণরূপে ভূমিষ্ঠ/জন্মগ্রহণ না হয়ে থাকে। [The causing of the death of a child in the mother's womb is not homicide. But it may amount to culpable homicide to cause the death of a living child, if any part of that child has been brought forth, though the child may not have breathed or been completely born.]




অপরাধজনক নরহত্যা উপাদানসমূহ

(Essential elements of a culpable homicide) 

১. অভিযুক্ত ব্যক্তির মৃত্যু ঘটানোর অভিপ্রায়  থাকবে;

২. কোন ব্যক্তির মৃত্যু ঘটানো(Causing of death);

৩.এরূপ মৃত্যু এমন কোন কাজের মাধ্যমে ঘটানো হয়েছে(Such death must have been caused by an act)-

  • যার উদ্দেশ্য ছিল মৃত্যু ঘটানো(intention of causing death); অথবা,
  • শারীরিক আঘাতের(bodily injury) ঘটনা ঘটানো;অথবা,
  • যার ফলে মৃত্যু হওয়ার সম্ভাবনা থাকে(likely to cause death); অথবা,
  • অপরাধী জানত যে এর ফলে মৃত্যু হবার সম্ভাবনা রয়েছে(With the knowledge that the doer is likely by such an act to cause death)।

মোটকথা,  যদি কোন ব্যক্তি উপরে আলোচিত উপাদানসমূহের যেকোনো একটি বা একাধিক উপাদানের সমন্বয় অপর কোন ব্যক্তিকে হত্যা  করে,  তবে সেই হত্যা নিন্দনীয় নরহত্যা বলে গণ্য হবে।



‘খুন/হত্যা’ কাকে বলে

[What is 'murder']


‘খুন/হত্যা’র ইংরেজি প্রতিশব্দ "murder"  শব্দটি  জার্মান শব্দ "morth," থেকে এসেছে যার অর্থ "Secret Killing"। আর আইনের ভাষায় খুন বা হত্যা অপরাধমূলক নরহত্যার একটি গুরুতর রূপ। বাংলাদেশের দণ্ডবিধি আইনের ৩০০ ধারায় যেসব ব্যতিক্রম নির্দেশ করা হয়েছে সেইসব ক্ষেত্র ব্যতীত অন্য সকল ক্ষেত্রে অপরাধজনক নরহত্যা হত্যা বা খুন বলে বিবেচিত হবে। যেমন-

  • যদি কোন ব্যক্তি ইচ্ছাকৃতভাবে মৃত্যু সংঘটনের জন্য এমন কোন কাজ করে যার শেষ পরিণতি মৃত্যু অবশ্যম্ভাবী সেক্ষেত্রে তা হত্যা বা খুন বলে বিবেচিত হবে। কেননা অপরাধী পূর্ব থেকেই জানতো যে এমন কাজের ফলে মৃত্যু হতে পারে।
  • যদি কোন ব্যক্তি মৃত্যু ঘটানোর জন্য কাউকে এমনভাবে দৈহিক জখম/আঘাত করে যে জখমের হলে মৃত্যু ছাড়া অন্য কোন কিছুই ঘটবে না মর্মে অপরাধীর জানা থাকে এরূপ কাজখুন বলে বিবেচিত হবে।
  • যদি কোন ব্যক্তিকে কোন দৈহিক আঘাত দানের জন্য কোন এমন কোন কাজ করা হয় এবং যে কাজের ফলাফলের স্বাভাবিক পরিণতি মৃত্যু বা মৃত্যু ঘটানোর পক্ষে যথেষ্ট বলে অপরাধী জানে তবে তা খুনের পর্যায়ে পড়বে।
  • যদি কোন ব্যক্তি এমন কোন কাজ করে যার পরিণতি বিপদজনক এবং যার ফলে আবশ্যিকভাবে মৃত্যু ঘটাতে পারে তবে তা খুন বা হত্যা বলে গণ্য হবে।



নিন্দনীয় নরহত্যা এবং খুনের মধ্যে পার্থক্য

[Difference between culpable homicide and murder]


অপরাধমূলক নরহত্যা

(SECTION 299– Culpable Homicide)

খুন

(SECTION 300 – Murder)

১. যদি কোন ব্যক্তি মৃত্যু ঘটানোর জন্য কৃত কোন কার্যের দ্বারা মৃত্যু ঘটায় বা যেরূপ দৈহিক যখম মৃত্যু ঘটাতে পারে সেরূপ কোন দৈহিক জখম করে যার ফলে মৃত্যু ঘটে কিংবা যেরূপ কাজের বা আঘাতের দ্বারা মৃত্যু ঘটতে পারে বলে জানে অর্থাৎ Guilty mind নিয়ে সেরূপ কার্য দ্বারা  মৃত্যু ঘটায় তা অপরাধমূলক নরহত্যা(Culpable Homicide) বলে গণ্য হয়। 

১. খুন অপরাধমূলক নরহত্যার দণ্ডবিধি আইনের ৩০০ ধারায় যেসব ব্যতিক্রম নির্দেশ করা হয়েছে সেসব ক্ষেত্র ব্যতীত অন্যান্য সকল ক্ষেত্রে অপরাধমূলক নরহত্যা অর্থাৎ পরিকল্পিতভাবে কোন কাজের প্রত্যক্ষ ফলস্বরুপ যে হত্যাকাণ্ড সংঘটিত হয় তাকে খুন(Murder) বলে।

২. অপরাধজনক নরহত্যা লঘুতর অপরাধ।

২. অপরদিকে, খুন অপরাধজনক নরহত্যা অপেক্ষা গুরুতর অপরাধ।

৩. অপরাধমূলক নরহত্যা wide ও broad কনসেপ্ট।

৩. সাধারণত অপরাধমূলক নরহত্যার তুলনায় খুন একটি নির্দিষ্ট বা সংকীর্ণ ধারণা।  

৪.অপরাধজনক নরহত্যা একটি মূল অপরাধ(original offence)।

৪.  কিন্তু, খুন হলো অপরাধজনক নরহত্যার একটি শাখা।

৫. এমন কোন কাজ করা যার ফলে মৃত্যু ঘটতে পারে আবার কোন ক্ষেত্রে মৃত্যু নাও(degree of causing death is comparatively low) ঘটতে পারে।

৫. এমন কোন কাজ যার ফলে মৃত্যু অবধারিত(certain death)।

৬. অপরাধজনক নরহত্যার ক্ষেত্রে অপরাধের সকল উপাদান(actus reus, mens rea, সম্মতি, কার্যকারণ ইত্যাদি)  বিদ্যমান থাকে না।

৬. অপরদিকে, খুনের ক্ষেত্রে অপরাধের সকল উপাদান(actus reus,mens rea, সম্মতি, কার্যকারণ ইত্যাদি) বিদ্যমান থাকে।

৭.  অপরাধজনক নরহত্যার শাস্তি 

যাবজ্জীবন কারাদন্ড(imprisonment for life) বা যেকোন বর্ণনার কারাদন্ড যার মেয়াদ ১০ বছর পর্যন্ত সশ্রম বা বিনাশ্রম কারাদন্ড এবং অর্থদন্ড(fine)।[দণ্ডবিধি-৩০৪ ধারা]

৭. খুনের শাস্তি মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড ও জরিমানা। [দণ্ডবিধি-৩০২ধারা]

৮. সাধারণত অপরাধজনক নরহত্যার ক্ষেত্রে অপরাধের মনোভাবের খোঁজ করা হয় না।

৮. অন্যদিকে খুনের ক্ষেত্রে অপরাধীর মনের মোটিভই(motive) বেশি গুরুত্ব পেয়ে থাকে।

৯. সকল অপরাধমূলক নরহত্যা খুন নয়।(All culpable homicide are not murder…)

৯. কিন্তু, সকল খুন অবশ্যই অপরাধমূলক নরহত্যা।(but all murders are culpable homicide.)


[Riaz-ud-din Sheikh vs Emperor (1910); 11 CR LJ 295]

১০. এক কথায়, অপরাধজনক নরহত্যার ক্ষেত্রে মৃত্যু ঘটানোর উদ্দেশ্যে অপরাধমূলক কাজটি করা হয়ে থাকে।

১০. পক্ষান্তরে, murder এর ক্ষেত্রে মৃত্যু ঘটানোর জন্য কাজটি করা হয়ে থাকে।


উল্লেখ্য, Reg. vs. Govinda ( 1877) ILR 1 Bom 342 নামক মামলায় Hon'ble Justice Melvill  অপরাধমূলক নরহত্যা(ধারা-২৯৯)  এবং খুনের (ধারা-৩০০) যে পার্থক্য তুলে ধরেছেন সেই পরিপ্রেক্ষিতে উপরে উল্লেখিত পার্থক্যগুলো দেখানো হয়েছে।

অপরাধমূলক নরহত্যা কখন খুনে পরিণত হয়

(When does culpable homicide become murder?)


দণ্ডবিধির ৩০০ ধারায় খুনের সংজ্ঞা প্রদান করা হয়েছে এবং কোন কোন ক্ষেত্রে অপরাধজনক নরহত্যা(Culpable homicide) খুনের পর্যায়ে পড়ে, তাও বর্ণিত আছে। ঐ ধারায় বর্ণিত ব্যতিক্রম ক্ষেত্রসমূহ ছাড়া অপরাধজনক নরহত্যা খুন বলে  বিবেচিত হবে। যেমন– 


১. মৃত্যু ঘটানাের উদ্দেশ্যে সম্পাদিত কাজ(act done with the intention of causing death)

যদি কোন ব্যক্তি ইচ্ছাকৃতভাবে মৃত্যু সংঘটনের জন্য এমন কোন কাজ করে যার শেষ পরিণতি মৃত্যু অবশ্যম্ভাবী সেক্ষেত্রে তা হত্যা বা খুন বলে বিবেচিত হবে। কেননা অপরাধী পূর্ব থেকেই জানতো যে এমন কাজের ফলে মৃত্যু হতে পারে।(Except in the cases hereinafter excepted, culpable homicide is murder, if the act by which the death is caused is done with the intention of causing death.)


২.মৃত্যু ঘটানাের উদ্দেশ্য দৈহিক জখম 

(bodily injuries with intention of causing death) 


যদি কোন ব্যক্তি মৃত্যু ঘটানোর জন্য কাউকে এমনভাবে দৈহিক জখম/আঘাত করে যে জখমের হলে মৃত্যু ছাড়া অন্য কোন কিছুই ঘটবে না মর্মে অপরাধীর জানা থাকে এরূপ কাজ খুন বলে বিবেচিত হবে।(If it is done with the intention of causing such bodily injury as the offender knows to be likely to cause the death of the person to whom the harm is caused.)


৩. স্বাভাবিকভাবে আঘাত মৃত্যুর কারণ(ordinary course of nature to cause death)

যদি কোন ব্যক্তিকে কোন দৈহিক আঘাত দানের জন্য কোন এমন কোন কাজ করা হয় এবং যে কাজের ফলাফলের স্বাভাবিক পরিণতি মৃত্যু বা মৃত্যু ঘটানোর পক্ষে যথেষ্ট বলে অপরাধী জানে তবে তা খুনের পর্যায়ে পড়বে।(If it is done with the intention of causing bodily injury to any person and the bodily injury intended to be inflicted is sufficient in the ordinary course of nature to cause death.)


8.আবশ্যিকভাবে মৃত্যু ঘটাতে পারে এমন কোন কাজ 

যে ব্যক্তি কার্যটি অনুষ্ঠান করে, সে যদি জানে যে, কার্যটি এমন আশু বিপজ্জনক যে এর ফলে খুব সম্ভব মৃত্যু ঘটবে কিংবা এর ফলে অবশ্যই এমন দৈহিক আঘাত ঘটবে, যার ফলে মৃত্যু ঘটতে পারে এবং মৃত্যু ঘটানাের বা অনুরূপ দৈহিক আঘাত ঘটানাের ঝুঁকি গ্রহণের জন্য কোন অজুহাত ব্যতীত অনুরূপ কার্য করে তবে উহা খুন বলে গণ্য হবে।(If the person committing the act knows that it is so imminently dangerous that it must, in all probability, cause death, or such bodily injury as is likely to cause death, and commits such act without any excuse for incurring the risk of causing death or such injury as aforesaid.)


খুনের শাস্তি(Punishment for murder)

দণ্ডবিধির ৩০২ ধারায় খুনের শাস্তির কথা বলা হয়েছে। ৩০২ ধারার বিধানমতে, যদি কোন ব্যক্তি খুনের দায়ে অভিযুক্ত হয় বা খুনের অপরাধ করে তাহলে ঐ ব্যক্তি মৃত্যুদণ্ডে, যাবজ্জীবন কারাদণ্ড এবং অর্থদণ্ডে দণ্ডিত হবে।(Whoever commits murder shall be punished with death, or [imprisonment] for life, and shall also be liable to fine.)


কখন অপরাধজনক নরহত্যা খুন  বিবেচিত হয় না(When is culpable homicide not considered murder)/খুন যখন অপরাধজনক নরহত্যা বলে প্রমাণিত হয়(When murder is proved to be culpable homicide)


যে সকল ব্যতিক্রমগুলির জন্য অপরাধজনক নরহত্যা খুনের পর্যায়ে পড়ে না, সে সকল ব্যতিক্রমগুলি দণ্ডবিধির ৩০০ ধারায় বর্ণিত ব্যতিক্রমসমূহে বিস্তারিতভাবে বর্ণিত হয়েছে। এই ব্যতিক্রমসমূহ খুনের পর্যায়ে পড়ে না বিধায় একে অপরাধজনক নরহত্যা বলে গণ্য করা হয়। নিম্নে সেই সকল ব্যতিক্রমগুলাে আলােচনা করা হলো–

১. অপরাধমূলক প্রাণহানি খুনের পর্যায়ে পড়বে না, যদি মারাত্মক ও আকস্মিক প্ররােচনার ফলে অপরাধী আত্মসংযম শক্তি (Self control) হারিয়ে ফেলে এবং এরুপ অবস্থায় প্ররােচনাদানকারীর মৃত্যু ঘটায় অথবা ভুলক্রমে বা দুর্ঘটনাক্রমে অনুরুপ অবস্থায় কোন ব্যক্তির মৃত্যু ঘটায়। তবে এই ব্যতিক্রমের আওতায় পড়তে হলে নিম্নোক্ত শর্তগুলো পূরণ করতে হবে –

  • প্ররােচনাটি কোন লােককে হত্যা করার বা তার ক্ষতি সাধন করার অজুহাত স্বরুপ হিসেবে অপরাধকারী দ্বারা স্বয়ং প্রার্থীত বা প্ররােচিত হতে পারবে না।
  • প্ররােচনাটি আইনানুগ ভাবে কত কোন কাজের মাধ্যমে কিংবা কোন সরকারি কর্মচারি আইসম্মত কাজের দ্বারা হতে পারবে না।
  • উত্তেজনা বা প্ররােচনাটি ব্যক্তিগত প্রতিরক্ষা অধিকারের আইনানুগ প্রয়ােগের সম্পর্কে কত কোন কার্য দ্বারা প্রদান করা হয়নি।

২. যদি অপরাধী সদবিশ্বাসে তার আত্মরক্ষার বা সম্পত্তি রক্ষার ব্যক্তিগত অধিকার প্রয়ােগের সময় যদি তিনি অনিচ্ছাকৃতভাবে যেটুকু ক্ষতিসাধন করার দরকার, তার থেকে বেশি ক্ষতিসাধন করে এবং তার ফলে মৃত্যু হলে তা দণ্ডনীয় নরহত্যা হবে।

৩. যদি কোন সরকারি কর্মচারি সরল বিশ্বাসে তার সরকারি দায়িত্ব যথাযথভাবে পালন করতে গিয়ে আইনানুগ ক্ষমতার সীমা অতিক্রম করে ফেলে এবং এরুপ কাজ করে কারাে মৃত্যু ঘটায় যে কাজটি তার কর্তব্য পালনের ব্যাপারে আইনানুগ ও প্রয়ােজন হিসেবে তিনি বিশ্বাস করে এবং যে ব্যক্তির মৃত্যু ঘটে তার প্রতি অপরাধীর কোন শত্রুতা না থাকলে, এরপ অপরাধজনক নরহত্যা খুনের পর্যায় পড়বে না।

8. যদি অপরাধটি কোন পূর্ব পরিকল্পনা ছাড়া আকস্মিক দ্বন্দ্বে রাগান্বিত হয়ে এবং অপরাধী কোন অন্যায় সুযােগ গ্রহণ না করে কাজটি করে থাকে, তবে অপরাধজনক নরহত্যা খুনের পর্যায়ে পড়বে না।

৫. ১৮ বছরের অধিক বয়স্ক ব্যক্তি যদি স্বেচ্ছায় মৃত্যবরণ করতে চায় কিংবা মৃত্য। ব্যাক গ্রহণ করতে চায় এবং কেউ যদি তাকে মৃত্য ঘটাতে সাহায্য করে, তাহলে এরপ। অপরাধজনক নরহত্যা খুন বলে গণ্য হবে না। 

অপরাধজনক নরহত্যার শাস্তি

(Punishment for culpable homicide not amounting to murder)

দণ্ডবিধির ৩০৪ ধারায় অনুসারে যদি কোন ব্যক্তি খুন বলে গণ্য নয় এরুপ অপরাধ জনক নরহত্যা অনুষ্ঠান করে, সে ব্যক্তি যে কার্যের সাহায্যে মৃত্যু সংঘটিত করে, তা মৃত্যু ঘটানাের অভিপ্রায়ে বা মৃত্যু ঘটানাের সম্ভাবনা রয়েছে এমন গুরুতর আঘাত প্রদানের অভিপ্রায়ে সম্পাদিত হলে যাবজ্জীবন কারাদণ্ডে বা সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত হতে পারে, যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে, দণ্ডিত হবে এবং তদুপরি অর্থ দণ্ডে দণ্ডনীয় হবে।


অথবা যদি কার্যটি এরুপ অবগতি সহকারে সম্পাদিত হয় যে, উহার ফলে মৃত্যু ঘটতে পারে, অথচ মৃত্য ঘটানাের বা ঘটাতে পারে এরুপ আঘাত দানের অভিপ্রায়ে ব্যতীরেকে সম্পাদিত হয়, তাহলে সে ব্যক্তি সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে বা অর্থ দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।


যেক্ষেত্রে মৃত্যুর কারণ নিন্দনীয় নরহত্যা বলে গণ্য হয় না কিন্তু দণ্ডবিধির ৩০৪ ধারায় অপরাধ বলে গণ্য হয় (Where the cause of death is not culpable homicide but an offense under section 304 of the Penal Code)


দণ্ডবিধির ৩০৪ ধারায় বলা হয়েছে, যে ব্যক্তি দণ্ডনীয় নরহত্যা বলে গণ্য নয় এরূপ কোন বেপরােয়া বা তাচ্ছিল্য পূর্ণ কাজ করে কোন ব্যক্তির মৃত্যু ঘটায়, সেই ব্যক্তি যেকোন বর্ণনার কারাদণ্ড যার মেয়াদ পাচ বছর পর্যন্ত হতে পারে কিংবা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

এ বিষয়ে Kurban Hussein Mohammedali Vs. State of Maharashtra; AIR 1965 SC 1616 মামলাতে বলা হয়েছে যে, বেপরােয়া অবহেলাজনিত কার্যের প্রত্যক্ষ ফল দ্বারা  মৃত্যু সংঘটিত হলে তা দণ্ডবিধির ৩০৪ ধারার আওতায় আসবে।


AIR 1917 (Sind) 42 মামলাতে বলা হয়েছে- নাবালিকা স্ত্রীর সঙ্গে যৌনসঙ্গমের ফলে যদি স্ত্রী মারা যায়, তাহলে দণ্ডবিধির ৩০৪ ধারা অনুসারে বাদী দণ্ডিত হবে।

Juggankhan vs State Of Madhya Pradesh; 1965 AIR 831, 1965 SCR (1) 14 মামলাতে বলা হয়েছে, আসামি একজন চিকিৎসক, তাড়াহুড়া করে প্রয়ােজনীয় ঔষধের পরিবর্তে ভিন্ন কোন ঔষধ দিয়েছেন যা বিষাক্ত ছিল। ফলে রােগী মারা যাওয়ায় ডাক্তার ৩০২ ধারা মােতাবেক দণ্ডনীয় হবে না, বরং ৩০৪ ধারা অনুযায়ী দণ্ডিত হবে।

কোন ব্যক্তি দণ্ডবিধির ৩০৪(ক) ধারায় অভিযুক্ত করতে হলে যেসব উপাদান থাকতে হবে তা হচ্ছে-

  • কোন ব্যক্তির মৃত্যু সংঘটিত হয়েছিল।
  • অভিযুক্ত ব্যক্তি তার কাজের মাধ্যমে সেই ব্যক্তির মৃত্য ঘটিয়েছিলCausing death by negligence), এবং
  • অভিযুক্ত ব্যক্তির উক্ত কাজ ছিল বেপরােয়া বা তাচ্ছিল্যপূর্ণ(negligence)।


এক কথায় উত্তর

  • 'ক' এমন একটি রােগে ভুগছে যে, এক আঘাতেই তার মৃত্যু হবার সম্ভাবনা আছে। “খ। এ কথা না জেনে ‘ক’ কে দৈহিক জখম করার অভিপ্রায়ে এমন আঘাত করে যা একজন সুস্থ ব্যক্তির মৃত্য ঘটাতে পারে। উক্ত আঘাতের ফলে ‘ক’ মারা যায়। ‘খ’ কি অপরাধ করেছে?               —অপরাধজনক নরহত্যা
  • দন্ডবিধিতে কয়টি ব্যতিক্রমের উল্লেখ আছে যখন নিন্দনীয় নরহত্যা খুন বলে বিবেচিত হবে না?—৫টি
  • দন্ডবিধির কোন ধারার অপরাধের শাস্তি মৃত্যদন্ড হবে না? —৩০৪ ধারা
  • খুন নহে এমন অপরাধমূলক নরহত্যার সর্বোচ্চ শাস্তি কি?— যাবজ্জীবন কারাদন্ড ও জরিমানা।
  • দন্ডবিধির কোন ধারার অপরাধের শাস্তি মৃত্যুদন্ড হবে না—৩০৪ ধারা
  • The Penal Code এর কোন ধারায় অপরাধমূলক নরহত্যা (Culpable homicide) এর সংজ্ঞা আছে?— ২৯৯ ধারা
  • The Penal Code অনুযায়ী কোন ধারার অপরাধের জন্য মৃত্যুদণ্ড দেওয়া যাবে না — ৩০৪ ধারা।
  • ক’ সাক্ষী হিসেবে ম্যাজিস্ট্রেট ‘খ’ সামনে উপস্থিত হয়।’খ’ বলেন যে তিনি ‘ক’ এর সাক্ষ্যের এক শব্দও বিশ্বাস করেন না এবং’ক’ মিথ্যা শপথ করেছে। এসব কথায় ‘ক’ আকস্মিক ক্রোধে উদ্দীপ্ত হয়ে ‘খ’ কে হত্যা করে। ‘ক’ এর অপরাধ— নিন্দনীয় নরহত্যা।
  • Penal Code অনুযায়ী হত্যার শাস্তি —মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড এবং অর্থদণ্ড।
  • দন্ডবিধির কোন ধারায় একমাত্র শাস্তি মৃত্যুদণ্ড—৩০৩ ধারা
  • যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত ব্যক্তি কর্তৃক সংঘটিত খুনের সর্বনিম্ন শাস্তি কি— মৃত্যুদণ্ড।
  • ‘খ’ একজন পুলিশ কর্মকর্তা আদালতের নির্দেশে ‘ক’ কে আইনানুগভাবে গ্রেপ্তার করে। এতে ‘ক’ প্রচণ্ডভাবে উত্তেজিত হয়ে ‘খ’ কে হত্যা করে। ‘ক’ পেনাল কোডের কোন ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছে—৩০২ ধারা ।
  • বেপরোয়াভাবে গাড়ি চালিয়ে মৃত্যু ঘটালে যে অপরাধ হয় তা— জামিনযোগ্য।
  • আত্মহত্যার প্রচেষ্টার সর্বোচ্চ শাস্তি কি—১ বছরের বিনাশ্রম কারাদণ্ড।
  • আত্মহত্যায় সহায়তাকারী ব্যক্তি দণ্ডপ্রাপ্ত হবে, যদি আত্মহত্যাকারীর বয়স — বিবেচনার বিষয় নয়।
  • দণ্ডবিধির কত ধারায় ঠগের শাস্তির কথা বলা হয়েছে— ৩১১ ধারায়।
  • দণ্ডবিধির .৩১১ ধারা অনুসারে ঠগ এর শাস্তি কি— যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থদণ্ড।
  • যদি কোন ব্যক্তি দস্যুতা বা শিশু অপহরণের উদ্দেশ্যে অন্য এক বা একাধিক ব্যক্তির সাথে অভ্যাসগতভাবে মেলামেশা করে তাহলে সেই ব্যক্তি হলো— ঠগ।


চলবে...।


Post a Comment

0 Comments