সর্বশেষ

6/recent/ticker-posts

‘মোকদ্দমাটি তামাদিতে বারিত’ বলতে আপনি কি বুঝেন? [suit barred by the law of limitation]

তামাদিতে বারিত,তামাদি আইন ১৯০৮,তামাদি আইনের সময়সীমা,tamadi law bangladsh,tamadi ain,tamadi ain1908,tamadi,তামাদি আইনের ৫ ধারা,খারিজ,তামাদি আইনের ৩ ধারা,শিক্ষানবীশ,বার কাউন্সিল,বার কাউন্সিল written পরীক্ষা,পরীক্ষা প্রস্তুতি,advocateship enrollment exam,লিখিত পরীক্ষা প্রস্তুতি,তামাদি আইনের প্রশ্ন উত্তর,তামাদি আইন বই,তামাদি আইন mcq,limitation act 1908,tamadi ain bangla,এডভোকেটশীপ written exam প্রস্তুতি,limitation act 1908

‘মোকদ্দমাটি তামাদিতে বারিত’ বলতে আপনি কি বুঝেন?

মামলাটি তামাদিতে বারিত বলতে কি বুঝায় ?


আরো দেখুন……তামাদি আইন কি ? তামাদি আইনের  উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা উল্লেখ করুন। তামাদি আইন কি একটি স্বয়ংসম্পূর্ণ আইন- আলোচনা করুন। 



সাধারণত তামাদি অর্থ হলো নির্ধারিত সময় অতিক্রম হওয়া। কিন্তু আইনের ভাষায়  তামাদি বলতে কোনো প্রতিকার প্রার্থনার জন্য আইনে নির্ধারিত সময় অতিক্রম হওয়াকে বুঝায়। কোন মামলা/মোকদ্দমা  দায়েরের জন্য আইন দ্বারা একটি নির্ধারিত সময় বরাদ্দ থাকে, মামলা দায়েরের ওই সময় পার করে গেলে মোকদ্দমা তামাদি হয়েছে বলে গণ্য হবে।এক কথায় মোকদ্দমা  দায়েরের সময় শেষ হয়ে গেছে!!  


অন্যদিকে বারিত [bārita][√ বৃ + ণিচ্ + ত] শব্দের অর্থ হলো বিরত রাখা, নিষিদ্ধ করা বা খারিজ করা।  সুতরাং মোকদ্দমাটি তামাদি বারিত এর  অর্থ হলো মোকদ্দমা দায়ের জন্য নির্ধারিত সময় অতিক্রান্ত হওয়াতে  মোকদ্দমাটি নিষিদ্ধ করা, খারিজ করা বা বারিত করা। 


কারো কোন আইনগত অধিকার/দাবি আদায়ের ক্ষেত্রে কোন মোকদ্দমা কত দিনের মধ্যে দায়ের করতে হবে তামাদি আইন এ সুনির্দিষ্ট করে দিয়েছে নির্দিষ্ট মেয়াদের মধ্যে দাবি আদায়ের তৎপর না হলেআইন অনুযায়ী তার অধিকার আদালত পুনর্জীবিত করতে পারে না এবং  তা তামাদি আইনের ৩ ধারা অনুযায়ী খারিজ করে দিতে হয়। 


তামাদি আইনের ৩ ধারায় বলা আছে যে, অত্র আইনের ৪ হতে ২৫ ধারার উভয় ধারাসহ সাপেক্ষ প্রথম তফসিলে এতদুদ্দেশ্যে নির্ধারিত তামাদির মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর মামলা, আপিল বা দরখাস্ত   রুজু,গায়ের বা দাখিল করা হলে বিবাদীপক্ষ যদি    তামাদির প্রশ্ন উপস্থাপ নাও করে, তবু উক্ত মামলা, আপিল বা খারিজ বলে গণ্য হবে।[Subject to the provisions contained in sections 4 to 25 (inclusive), every suit instituted, appeal preferred, and application made, after the period of limitation prescribed therefor by the first schedule shall be dismissed, although limitation has not been set up as a defence.]


সুতরাং যেহেতু মামলা দায়ের করার জন্য  আইন অনুযায়ী সময় নির্ধারিত হয়েছে। তাই মামলা মোকদ্দমা, দরখাস্ত আপীল ইত্যাদি অবশ্যই নির্দিষ্ট সময়ের মধ্যে করতে হবে। পরিশেষে এই কথাই বলা যায় যে, মোকদ্দমা দায়ের এর জন্য আইন কর্তৃক নির্ধারিত মেয়াদ উর্ত্তীনের কারনে কোন মোকদ্দমাটি খারিজ বা বারিত বা বাতিলযোগ্য  হয়ে গেলে তাকেই তামাদিতে বারিত বলা হয়।


তামাদি আইনের জন্মই হয়েছে নাগরিককে অধিকার সচেতন করে  তোলার জন্য। কোন ব্যক্তির অধিকার ক্ষুন্ন হলে তিনি নির্লিপ্ত বা নিষ্ক্রিয় না থেকে নির্ধারিত সময়সীমার মধ্যে দ্রুত প্রতিকারের জন্য আদালতের  শরণাপন্ন  হওয়ার জন্য তামাদি আইন নির্দেশনা প্রদান করে। এতে করে আইনি প্রতিকার প্রতিকার এর মাধ্যমে  ব্যক্তি তার দাবি বা অধিকার খুব দ্রুত পেয়ে থাকেন। 


>>>>>>>>>>>>>>>>>> 


 

Post a Comment

0 Comments