সর্বশেষ

6/recent/ticker-posts

প্ররােচনা বা অপরাধে সহায়তা (Abetment)কি? কোন আইনের বিধান বলে অপরাধ সংঘটনের সহায়তা শাস্তিযোগ্য এবং এর জন্য আইনে কি পরিমান শাস্তির বিধান আছে?Abetment under the Penal Code

প্ররােচনা বা অপরাধে সহায়তা (Abetment)কি? কোন আইনের বিধান বলে অপরাধ সংঘটনের সহায়তা শাস্তিযোগ্য এবং এর জন্য আইনে কি পরিমান শাস্তির বিধান আছে?

প্ররােচনা বা অপরাধে সহায়তা (Abetment)কি? কোন আইনের বিধান বলে অপরাধ সংঘটনের সহায়তা শাস্তিযোগ্য এবং এর জন্য আইনে কি পরিমান শাস্তির বিধান আছে?Abetment under the Penal Code


প্ররােচনা বা অপরাধে সহায়তা (Abetment)

অপরাধ সংঘটনে সহায়তা বা  প্ররোচনা বা সহায়তা


প্ররােচনা বা অপরাধে সহায়তা (Abetment) এর অর্থ হচ্ছে অনুপ্রেরণা, ষড়যন্ত্র, সহায়তা, উসকানি, সাহায্য করা ইত্যাদি। এমন কোন কাজ যা করলে বা না করলে আইনের দৃষ্টিতে অপরাধ বলে গণ্য হয় সেইসব কাজ বা কার্যক্রম পরিচালনা করতে সক্রিয়ভাবে কোনো ইঙ্গিত দেওয়া বা সমর্থন করা বা উত্তেজিত করাকে প্ররােচনা বা অপরাধে সহায়তা (Abetment) বলা হয়। যখন কোন ব্যক্তি অন্য কোন ব্যক্তি/অপরাধীকে অপরাধ সংঘটনের জন্য বিভিন্নভাবে অনুপ্রেরণা, সহায়তা, উসকানি প্রদান করে তখন দন্ডবিধির বিধান অনুসারে তিনিও মূল অপরাধীর ন্যায় অপরাধ করেছে বলে ধরে নেওয়া হবে এবং তিনি দন্ডবিধির ১০৮ ধারা অনুযায়ী প্ররােচনাকারী (Abettor) হিসেবে  বিবেচিত হবে। দন্ডবিধির ১০৭ হতে ১২০ ধারায় প্ররােচনা বা অপরাধে সহায়তা (Abetment) সম্পর্কে নানা প্রকার বিধান  বর্ণিত হয়েছে।

দন্ডবিধির ১০৭ ধারার  বিধানানুসারে, যে ব্যক্তির নিম্নরূপ কাজ করে, সেই ব্যক্তি সংশ্লিষ্ট বিষয়ে সাহায্য বা সহায়তা করে বলে গণ্য হবে। কোন ব্যক্তি যদি-

১.কোন কোন কাজ  করার জন্য কোন ব্যক্তিকে  প্ররোচিত করে[Instigates any person to do that thing];

২.উক্ত  কাজ করার জন্য কোনো ব্যক্তি বা  ব্যক্তিবর্গের সাথে কোন চক্রান্তে লিপ্ত হয়, যার ফলে চক্রান্ত  মোতাবেক কোন  কাজ সম্পাদিত হয় কিংবা কার্য হতে বেআইনিভাবে বিরত রাখা হয়[Engages with one or more other person or persons in any conspiracy for the doing of that thing, if an act or illegal omission takes place in pursuance of that conspiracy, and in order to the doing of that thing];

৩.কোন কার্য করা কিংবা কার্য হতে অবৈধ বিচ্যুতির মাধ্যমে অর্থাৎ বেআইনিভাবে বিরত থেকে উক্ত কাজে ইচ্ছাকৃতভাবে সাহায্য  করে [Intentionally aids, by any act or illegal omission, the doing of that thing]। 

তবে সেই ব্যক্তি উক্ত বিষয়ে  সম্পাদনের জন্য সহায়তা করে বলে গণ্য হবে।

Abdul Latif vs The crown [8  DLR 238] মামলায় মতামত প্রদান করা হয় যে, The abatement must be an act  facilitating the commission of offence.


প্ররােচনা বা অপরাধে সহায়তা (Abetment)এর উপাদান 

১. কোন একটি অপরাধমূলক কার্য  সংঘটন বা সংঘটনে  অনুপ্রাণিত বা সাহায্য করা;

২. উক্ত কার্যটি দন্ডবিধির বিধান অনুসারে শাস্তিযোগ্য অপরাধ;

 ৩. সাহায্যকৃত কার্যটি  প্ররোচনা বা ষড়যন্ত্র  বা কার্য বা অবৈধ  বিচ্যুতির মাধ্যমে সংঘটিত করা;

৪. প্ররোচনাদানকারী নিজে অপরাধ করে না বরং অন্য কোনো ব্যক্তির মাধ্যমে উক্ত অপরাধ সংঘটনে সহায়তা করে থাকে।

মোটকথা, তিন প্রকার মাধ্যমে [প্ররোচনা, ষড়যন্ত্রে অংশগ্রহণ  এবং ইচ্ছাকৃত ভাবে কার্য বা কার্য বিরতি দ্বারা] দুষ্কর্মের সহায়তা(Abetment) করতে পারে। 


অপরাধ সংঘটনের সহায়তা শাস্তিযোগ্য 

দন্ডবিধির ১০৯ ধারা মতে, যে ব্যক্তি অপরাধ অনুষ্ঠানের জন্য সহায়তা করা হয়েছে এবং সে অপরাধ সংঘটিত হলে, অনুরূপ সহায়তার দণ্ড প্রদানের স্পষ্ট কোনো বিধান না থাকলে  অনুরূপ সহায়তাকারী যে অপরাধ অনুষ্ঠানের জন্য সহায়তা করেছে, সেই অপরাধের জন্য যে দণ্ডের বিধান আছে, তাকেও সেই দণ্ডে দণ্ডিত করা হবে। 

অপেক্ষা করুন প্লিজ...।


Post a Comment

0 Comments