সর্বশেষ

6/recent/ticker-posts

চুরি কাকে বলে ? চুরির শর্ত বা উপাদানগুলো কি কি ? কখন চুরি দস্যুতায় শামিল হয় ?

চুরি কাকে বলে  চুরির শর্ত বা উপাদানগুলো কি কি  কখন চুরি দস্যুতায় শামিল হয়


চুরি হলো সম্পত্তির বিরুদ্ধে এমন একটি অপরাধ যেখানে অপরাধী সম্পত্তির অধিকারী ব্যক্তির সম্মতি ছাড়াই তাঁর অস্থাবর সম্পত্তি নিয়ে যায় এবং ঐ ব্যক্তিকে বঞ্চিত করার অভিপ্রায়ে  কাজটি সংঘটন করা হয়। চুরি সাধারণত অস্থাবর সম্পত্তি হয়ে থাকে। কারণ অস্থাবর সম্পত্তি এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যেতে পারে। অসৎ উদ্দেশ্য নিয়ে অপরাধী যা চুরি সংঘটন করে থাকে। দন্ডবিধি ৩৭৮ ধারা মতে, যখন কোন ব্যক্তি কারো দখলভুক্ত অস্থাবর সম্পত্তি মালিকের অনুমতি ব্যতিরেকে অসৎ উদ্দেশ্যে নিয়ে যায় বা স্থানান্তর করে তাকে চুরি বলে।


বিশেষ দ্রষ্টব্যঃ দন্ডবিধি আইনের .২২ ধারা মোতাবেক অস্থাবর সম্পত্তি বলতে ভূমি, ভূমি সাথে সংযুক্ত কিংবা ভূমির সাথে সংযুক্ত এরূপ কোন কিছুর সাথে স্থায়ীভাবে আবদ্ধ বস্তু ব্যতীত পার্থিব বা বাস্তব সম্পত্তিকে বুঝাবে। যে সম্পত্তি বা বস্তু ইন্দ্রিয় গ্রাহ্য  নয়  তাকে অস্থাবর সম্পত্তি হিসেবে ধরা যায়না। অস্থাবর সম্পত্তি বলতে সকল প্রকার বস্তুগত বা দেহধারী বস্তুকে বুঝায়। [R. K. Dalmia vs. Delhi Administration; AIR 1962 SC 1821]



চুরির শর্ত বা উপাদান  


সাধারণত চুরির মধ্যে  মালিকের অনুমতি ছাড়াই অস্থাবর সম্পত্তি সরানো যাকে Actus Reus বলা যায় এবং সম্পত্তিটি সরানো বা কেড়ে নেওয়ার সময় সম্পত্তির মালিককে বঞ্চিত করার মতো খারাপ বা অসাধু  উদ্দেশ্য(Mens Rea)-এ দুটি প্রধান উপাদান বিদ্যমান থাকে। একটি চুরি সংঘটনের ক্ষেত্রে এ দুটি শর্ত বা  উপাদান পূরণ করা  আবশ্যক। এ প্রসঙ্গে AIR 1957 SC 369 এ বলা আছে যে,……চুরি বলতে গ্রুপের মালিকের অসম্মতিতে সরানো এবং চোরের অসাধু উদ্দেশ্যে নেওয়াকে বোঝায়। যাহোক সামগ্রিক অর্থে চুরির নিম্নলিখিত সংজ্ঞায়িত উপাদান রয়েছে যা প্রমাণ করা আবশ্যক। যথা:

১.স্থানান্তরযোগ্য সম্পত্তি বা অস্থাবর সম্পত্তি

চুরি হওয়া বিষয়বস্তুটি অবশ্যই অস্থাবর সম্পত্তি সংক্রান্ত হতে হবে। এ প্রসঙ্গে Qari Habibullah Belali Vs. Captain Anwarul Azim; 40 DLR(1988) 295 মামলায় বলা হয়েছে যে পর্যন্ত অস্থাবর সম্পত্তি কারো দখল হতে সরিয়ে নেওয়া হবে না সে পর্যন্ত কোন চুরি সংঘটিত হবে না। স্থাবর সম্পত্তি (জমি ইত্যাদি) চুরির অপরাধের সাথে সংশ্লিষ্ট করা যায় না।

 

 

২.সম্পত্তিটি কারোর দখলে থাকবে 

চুরির বিষয়বস্তুটি অবশ্যই কোন ব্যক্তির দখলে থাকবে হবে। যদি কোনো সম্পত্তির কোনো মালিকই না থাকে, তবে কোন ব্যক্তি এ ধরনের সম্পত্তি সরিয়ে নিলে, এখানে চুরি সংঘটন হয়েছে বলা যাবে না। ধরা যাক, মহিম  নদীর স্রোতে ভেসে যাওয়া একটি সোনার খুঁজে পায় এবং সে  ঐ থালাটি বাড়িতে নিয়ে যায়। এক্ষেত্রে এটিকে চুরি হিসাবে গণ্য করা যাবে না। কারণ স্বর্ণের থালাটির কোন মালিক ছিল না।


৩.চুরির বস্তুটি  সরিয়ে নিতে হবে


চুরি কার্য সংঘটিত হলে সে ক্ষেত্রে প্রমাণ করতে হবে যে অভিযুক্ত কর্তৃক চুরির বিষয়বস্তুটি সরিয়ে নেওয়া হয়েছে। 


৪.অন্যের সম্মতি ব্যতীত

এক্ষেত্রে  অন্যের সম্মতি ব্যতীত চুরির বস্তুটি আসামি কর্তৃক অপসারিত হওয়া প্রয়োজন অর্থাৎ কোনো ব্যক্তির ওপর কোনো ব্যক্তির সম্পত্তি কে পাবে ইহা অপসারণ করবে।


৫.চুরির বস্তুটি কারো ব্যক্তিগত সম্পত্তি হওয়া চাই

যে জিনিস কারো ব্যক্তিগত সম্পত্তি নয় (বন্য পশু পক্ষী ইত্যাদি) সে জিনিস চুরির বিষয়বস্তু হতে পারে না। এ বিষয়ে Hossenee vs Raj Krishna;(1873) 20 WR (CR) 80 মামলায় আদালত মতামত দিয়েছেন যে, চুরির মাধ্যমে স্থানান্তরিত সম্পত্তি অবশ্যই মালিকের দখলে থাকতে হবে। বন্য প্রাণী, পাখি বা মাছ চুরি হতে পারে না, তবে গৃহপালিত প্রাণী চুরি হতে পারে।


৬.গ্রহণের উদ্দেশ্যে চুরির বিষয়বস্তু স্থানান্তর

অভিযুক্ত ব্যক্তি যে  চুরির বিষয়বস্তুটিকে অনুরূপ গ্রহনের উদ্দেশ্যে অন্যের দখল হতে স্থানান্তর করেছে তা প্রমাণ করার দায়িত্ব ফরিয়াদির ওপর বর্তায়।


৭.অসৎ উদ্দেশ্য নিয়ে সম্পত্তি গ্রহণের ইচ্ছা

চুরি কার্যের জন্য কাউকে অভিযুক্ত করতে হলে মামলার বাদীকে অবশ্যই প্রমাণ করতে হবে যে আসামি অসৎ অভিপ্রায়ে অসৎভাবে কার্যটি করেছে। Pyare Lal Bhargava Vs. State of Rajasthan;1963 AIR 1094 1963 SCR Supl. মামলায় বলা হয়েছে যে, একজন সরকারী কর্মচারী অফিস থেকে একটি ফাইল নিয়েছিলেন এবং তারপর অন্য কাউকে দিয়েছিলেন। আবার দুই দিন পর ঐ কর্মচারী ঐ ফাইলটি অফিসে ফেরত দেন। এখানে  ওই কর্মচারীর অসৎ উদ্দেশ্য থাকায় আদালত এ ধরনের কার্যকে চুরি বলে  গণ্য করেন। সুতরাং, চুরিকার্য সংঘটনের জন্য স্থায়ী সময়েরগ অস্থাবর সম্পত্তি রূপান্তরের প্রয়োজনীয়তা মুখ্য নয়। অসৎ উদ্দেশ্য নিয়ে সাময়িক সময়ের জন্য করা হলেও তা চুরি বলে গণ্য হবে। 


Nobin Chunder Holder, (1866) 6 WR (Cr) 79 মামলায় বলা হয়েছে যে, অভিযুক্ত তার মালিকের মৎস্য খামারে কিছু বাইরের জেলেকে শিকার করতে দেখেছিল। তখন তিনি ঐ জেলেদের জাল নিয়ে নিলেন এবং তা নিজের দখলে রাখলেন। আদালত এ অবস্থায় বলেছিল যে, ওই অভিযুক্তের উদ্দেশ্য ছিল তার মালিকের স্বার্থ রক্ষা করা এবং জেলেদের জাল চুরি না করা। 


তবে Ramratan v. State of Bihar, AIR 1965 SC 926 মামলায় আদালতের মতামত, যখন কোন ব্যক্তি এই ভিত্তিতে গবাদি পশু আটক করে যে ঐ গবাদি পশু তার জমিতে অনুপ্রবেশ করে ফসলের ক্ষতি করছে। যেহেতু জমি ও ফসলের ওপর এই ব্যক্তির অধিকার আছে। তাই গবাদি পশু জব্দ বা আটক করা চুরি হিসেবে বলা যাবে না। 


মোটকথা, চুরির ক্ষেত্রে অভিযুক্ত ব্যক্তির একটি অসৎ উদ্দেশ্য থাকতে হবে। যদি এমন কোন উদ্দেশ্য না থাকে তবে তাকে চুরি বলা যাবে না। নিজের স্বার্থ রক্ষার উদ্দেশ্য থাকলে তা চুরি নয়।


Ramratan v. State of Bihar AIR 1965 SC 926 মামলায় বলা হয়েছে যে, অনুপ্রবেশকারীর সম্পত্তি বাজেয়াপ্ত করা চুরি নয়।


আরেকটি কথা, খাদ্য বা বস্ত্রের চরম অভাবগ্রস্ত ব্যক্তিও যদি তার বর্তমান প্রয়োজনীয়তা দূর করার জন্য চুরি করে তবে এমন কোন অজুহাতও আইন অনুমোদন দেয় না। অর্থাৎ কেউ চুরি করতে পারে না, তা যাই হোক না কেন।


চুরি কখন দস্যুতায় শামিল হয়


০৫[পাচঁ] এর কম সংখ্যক ব্যক্তির মাধ্যমে চুরি করে চুরিকৃত মালামাল বহনকালে যদি কোন বাধা আসে, উক্ত বাধা তাৎক্ষনিক মৃত্যু বা গুরুতর আঘাতের ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে কোন অস্থাবর সম্পত্তি [Movable Property] ছিনিয়ে নিয়ে যায় তখন উক্ত চুরিকে দুস্যতা বলে। [দন্ডবিধি ৩৯০ ধারা]  চুরি তখনই দস্যুতার শামিল বলে গণ্য হবে যদি নিম্নলিখিত বিষয়গুলো বিদ্যমান থাকে:- 

  • সংশ্লিষ্ট সম্পত্তি হবে অস্থাবর সম্পত্তি [গয়না, কম্পিউটার, ঘড়ি, টাকা ইত্যাদি যা স্থানান্তর করা যায়]
  • উক্ত সম্পত্তি কোন ব্যক্তির দখলানাধীন থাকতে হবে।
  • অভিযুক্ত ব্যক্তি সরিয়েছিল অর্থাৎ চুরি করেছিল।
  • অভিযুক্ত ব্যক্তি এটা দখলদার ব্যক্তির বিনা অনুমতিতে সরিয়েছিল অর্থাৎ চুরি করেছিল।
  • অভিযুক্ত ব্যক্তি উক্ত সম্পত্তি অবৈধভাবে দখল এবং ক্ষতির অভিপ্রায় করেছিল।
  • অভিযুক্ত ব্যক্তি কোন ব্যক্তির মৃত্যু ঘটেছিল বা মৃত্যু ঘটানোর চেষ্টা করেছিল বা আঘাত করেছিল বা আঘাত করার চেষ্টা করেছিল বা কোন ব্যক্তিকে বেআইনিভাবে আটক করেছিল বা আটকের চেষ্টা করেছিল।
  • অভিযুক্ত ব্যক্তি এমন কাজ ইচ্ছাকৃতভাবে করেছিল।
  • অভিযুক্ত ব্যক্তি এই ধরনের কাজ চুরি করার জন্য করেছিল বা চুরি করেছিল বা চুরির মালামাল বহন করার জন্য বা চুরিকৃত মালামাল বহন করার চেষ্টা করেছিল।



চুরি সংক্রান্ত উপমহাদেশের বিখ্যাত কয়েকটি মামলা

  • Pyare Lal Bhargava Vs State Of Rajasthan On 22 October, 1962:
  • K. N. Mehra Vs The State Of Rajasthan On 11 February, 1957, AIR 1957SC  369
  • Avtar Singh Vs State Of Punjab On 24 August, 1964
  • Bisakhi Vs State 1971
  • Uttam Vs Bhagwati 2013(3)Jlj 149 (MP)
  • Kawsarul Alam Vs. State; 42 DLR (AD) 23 Keramat Ali and others Vs.
  • Probhat Chandra Majumder, 1972, 1 CLC (HCD) 
  • Syed Idris vs state 24 DLR 67 (101) 
  • Syed Ali Versus state 26 DL 392
  • M/s Shriram transport finance co.ltd. v. R. khaishiullah khan
  • State of Maharashtra v Vishwanath Tukaram Umale, 1979
  • Venkatasami case, (1890), 144 Mad 229
  • Rakesh v State of NCD of Delhi



Post a Comment

0 Comments