সর্বশেষ

6/recent/ticker-posts

আমল অযোগ্য অপরাধ বলতে কি বুঝেন? আমল অযোগ্য অপরাধের সংবাদ পেলে কি ব্যবস্থা গ্রহণ করা যাবে? আলোচনা করুন ।

আমল অযোগ্য অপরাধ বলতে কি বুঝেন আমল অযোগ্য অপরাধের  সংবাদ পেলে কি ব্যবস্থা গ্রহণ করা যাবে আলোচনা করুন ।


👉 আমল অযোগ্য অপরাধ বলতে কি বুঝেন? আমল অযোগ্য অপরাধের  সংবাদ পেলে কি ব্যবস্থা গ্রহণ করা যাবে আলোচনা করুন ।

জি আর মামলা বলতে কি বুঝেন?  নন জি আর মামলা কি পুলিশ তদন্ত করতে পারেন?  আলোচনা করুন।


ফৌজদারী কার্যবিধি আইনের ৪ (১) চ মোতাবেক যেসকল অপরাধে অভিযুক্ত ব্যক্তিকে পুলিশ অফিসার ফৌজদারি কার্যবিধির দ্বিতীয় তফসিলের তৃতীয় কলাম বা বর্তমানে বলবৎ অন্য কোন আইন অনুসারে বিনা পরোয়ানায় গ্রেফতার করতে পারেন না সে সকল অপরাধকে আমল অযোগ্য অপরাধ (Non Cognizable offence) বলে।

পুলিশ অফিসারের করনীয়

পিআরবি প্রবিধান ও ফৌজদারী কার্যবিধি অনুসারে আমল অযোগ্য অপরাধের সংবাদ পেলে পুলিশ অফিসার নিম্নলিখিত ব্যবস্থা গ্রহণ করবেনঃ-


  • পিআরবি প্রবিধান ২৬৮ ও ফৌজদারী কার্যবিধি আইনের ১৫৫ ধারা অনুসারে ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট আমল অযোগ্য অপরাধ বা অধর্তব্য অপরাধের সংবাদ আসলে তিনি উক্ত সংবাদের সারমর্ম থানায় রক্ষিত সাধারণ ডায়েরিতে লিপিবদ্ধ করবেন এবং সংবাদদাতাকে ম্যাজিস্ট্রেট এর নিকট প্রেরণ করবেন।
  • আমল অযোগ্য অপরাধের তদন্তের ক্ষেত্রে পুলিশ অফিসার এখতিয়ারাধীন ম্যাজিস্ট্রেটের তদন্তের আদেশ বা অনুমতি ব্যতীত তদন্ত করবেন না।
  • তদন্তের আদেশপ্রাপ্ত পুলিশ অফিসার তদন্তের ব্যাপারে আমলযোগ্য অপরাধের ক্ষেত্রে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার অনুরোধ ক্ষমতা প্রয়োগ করতে পারবেন। তবে বিনা পরোয়ানায় কাউকে গ্রেপ্তার করতে পারবেন না।
৬৩ ডি এল আর৫৬৪; মহিউদ্দিন আহমেদ বনাম রাষ্ট্র মামলায় বলা হয়েছে যে, ফৌজদারি কার্যবিধির ১৫৫(২) ধারার বিধান অনুসরণ না করে পুলিশ জি.আর (G.R) মামলার তদন্ত সম্পন্ন করছে। পরবর্তী ম্যাজিস্ট্রেট উক্ত মামলা আমলে নিয়েছেন যা নিশ্চিতভাবে আদালতের কার্যধারার অপব্যবহার । ৩৫ ডিএলআর ১৯৮৩ ৭৫ মামলায় বলা হয়েছে যে, ১৫৫(২) ধারা অনুসারে পুলিশ অফিসার আমল অযোগ্য কোন অপরাধের তদন্ত ওই ম্যাজিস্ট্রেটের আদেশের ছাড়া করবেন না।

চলবে... 

Post a Comment

0 Comments